সমস্যা কাটাতে এবার টেলিফোনেই ছাত্র-ছাত্রীদের ক্লাস নেবেন শিক্ষকেরা, চালু হচ্ছে টোল ফ্রী নম্বর - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৯ জুলাই, ২০২০

সমস্যা কাটাতে এবার টেলিফোনেই ছাত্র-ছাত্রীদের ক্লাস নেবেন শিক্ষকেরা, চালু হচ্ছে টোল ফ্রী নম্বর

নিউজ ডেস্ক: করোনা ভাইরাস সংক্রমণের জেরে টানা চার মাসেরও বেশি রাজ্যের স্কুল গুলি বন্ধ আছে। এই পরিস্থিতিতে একরকম থমকে আছে পঠন-পাঠন। বেশিরভাগ সরকারি স্কুলের কাছে অনলাইনে ক্লাস করার জন্য তেমন পরিকাঠামো নেই। ফলে অনলাইন ক্লাসের বিকল্প কী হতে পারে তা নিয়ে বিস্তর আলোচনা চালাচ্ছিল গত কয়েকদিন ধরেই রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকরা। অবশেষে টেলিফোন মারফত ক্লাস নেওয়ার পরিকল্পনা দিকে এগোচ্ছেন রাজ্য।
রাজ্যের ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়ার জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করা হবে এবং সেই টোল ফ্রি নম্বরে ছাত্রছাত্রীরা প্রশ্ন করলেই সঙ্গে সঙ্গে শিক্ষক-শিক্ষিকারা লাইভে সেই প্রশ্নের উত্তর দিয়ে দেবেন বলে জানা গেছে।
রাজ্যজুড়ে ১০ হাজারেরও বেশি শিক্ষক শিক্ষিকা টেলিফোন মারফত এই ক্লাস নেওয়ার পরিকল্পনার সঙ্গে যুক্ত হতে চলেছে। ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ থেকে জেলাব্যাপী এবং বিষয়ভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্ন বিষয়ে তথ্য নেওয়া হয়েছে বলে জানা গেছে। স্কুল শিক্ষা সচিব মনীশ জৈন এই পরিকল্পনা নিয়ে ইতিমধ্যেই রাজ্যের প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক এবং মধ্যশিক্ষা পর্ষদ, সিলেবাস কমিটির আধিকারিকদের সঙ্গে কয়েক দফায় বৈঠক সেরে ফেলেছেন। প্রাথমিকভাবে নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই টেলিফোন মারফত ক্লাস নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলেই খবর।
কিন্তু কিভাবে হবে এই টেলিফোন মারফত ক্লাস নেওয়া হবে? রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গেছে, এর জন্য ছাত্র-ছাত্রীদের একটি হেল্পলাইন নম্বর বা টোল ফ্রি নম্বর দেওয়া থাকবে। টোল ফ্রী নম্বরে ফোন করার জন্য একটি নির্দিষ্ট সময়সীমাও দেওয়া থাকবে। সেই সময়সীমার মধ্যে ছাত্রছাত্রীরা ফোন করলেই যে কোন প্রশ্নের উত্তর সরাসরি পেয়ে যাবেন শিক্ষকদের থেকে। সেক্ষেত্রে কোন কোন বিষয়ের ওপর ছাত্রছাত্রীরা প্রশ্ন করতে পারেন সেই বিষয়ে রাজ্য স্কুল শিক্ষা দফতরের ওয়েবসাইটে বিস্তারিত উল্লেখ করা থাকবে।
The post সমস্যা কাটাতে এবার টেলিফোনেই ছাত্র-ছাত্রীদের ক্লাস নেবেন শিক্ষকেরা, চালু হচ্ছে টোল ফ্রী নম্বর appeared first on বিশ্ব বার্তা.


from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/3hMnYew

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন