ইউরোপে ক্রমশ বাড়ছে বিবাহবহির্ভুত সন্তান জন্ম’দানের হার, জেনে নিন শীর্ষ চার দেশ - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৯ জুলাই, ২০২০

ইউরোপে ক্রমশ বাড়ছে বিবাহবহির্ভুত সন্তান জন্ম’দানের হার, জেনে নিন শীর্ষ চার দেশ

নিউজ ডেস্ক: পশ্চিমা আধুনিক সভ্যতায় বিয়ের ঐতিহ্য দিন দিন গুরুত্ব হারাচ্ছে। যার প্রমাণ মেলে পরিসংখ্যান সংস্থা ইউরোস্টেটের এক জ’রিপে। ২০১৮ সালে ইউরোপে বিবাহবহির্ভূত সন্তান জন্ম দেয়ার হার দাঁড়ায় ৪২ শতাংশ। ২০০০ সালে ওই হার ছিল ২৫ শতাংশ। অর্থাৎ ১৮ বছরে বিয়ে ছাড়া সন্তান জন্ম দেয়ার হার ১৭ শতাংশ বেড়েছে। বর্তমানে ইউরোপের দেশগুলোতে জন্ম গ্রহণ করা শতকরা ৪২টি শি’শুর বাবা-মা বিয়ে ছাড়া সন্তান জন্ম দিচ্ছেন।
বিবাহবহির্ভুত সন্তান জন্ম’দানে ইউরোপের দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ফ্রান্স। দেশটিতে ১০০ শি’শুর মধ্যে ৬০ জনের বাবা-মা বিয়ে ছাড়াই তাদের সন্তান জন্ম দিয়েছেন।
ফ্রান্সের পরই রয়েছে বেলজিয়াম। সেখানে ৫৮ দশমিক ৫ দশমিক শি’শুর মা-বাবা পরস্পর স্বামী-স্ত্রী’ নয়। স্লো’ভেনিয়া ও পর্তুগালে এই হার যথাক্রমে ৫৭ দশমিক ৭ এবং ৫৫ দশমিক ৯ শতাংশ। সুইডেন, ডেনমা’র্ক, এস্তোনিয়া, নেদারল্যান্ডসেও এই হার ৫০ শতাংশের উপরে। বেলজিয়াম, চেচনিয়া স্পেন, ফিনল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়ায় জন্ম নেয়া শি’শুদের ক্ষেত্রে এই হার ৪০ শতাংশের বেশি। তালিকায় ১৯ নম্বরে আছে ইতালি। সেখানকার ৩৪ শতাংশ শি’শুদের বাবা-মা, স্বামী-স্ত্রী’ নয়। জার্মানিতে এই হার ৩৩ শতাংশ। জরিপ অনুযায়ী ইউরোপে দেশটির অবস্থান ২০ নম্বরে।
ইউরোপের আরেক দেশ রোমানিয়া এই হার ৩০ দশমিক ৯ শতাংশ। লিথুনিয়া, পোল্যান্ড, ক্রোশিয়া, সাইপ্রাসে জন্মগ্রহণকারী ২০ শতাংশের বেশি শি’শুর বাবা-মা, স্বামী স্ত্রী’ নয়। গ্রিসে এই হার সবচেয়ে কম। মাত্র ১১ দশমিক ১ শতাংশ।
ক্যারিয়ারের উন্নতির জন্য বিয়েতে জড়ায় না অনেকে। বিয়ে ছাড়া, নারী-পুরুষের স’ম্পর্ক বিচ্ছেদে আইনি তেমন কোনো ঝামেলাও নেই। বনাবনি না হলে ছেড়ে দিলো। তখন সন্তানের ভরণপোষণের দায়িত্ব নেয় রাষ্ট্র। বিয়ে ছাড়া স’ম্পর্কে সন্তান থাকলে শুধু অ’ভিভাবকত্বের বিষয়টি সুরাহা হলেই আর কোনো সমস্যার মুখোমুখি হতে হয় না।’
The post ইউরোপে ক্রমশ বাড়ছে বিবাহবহির্ভুত সন্তান জন্ম’দানের হার, জেনে নিন শীর্ষ চার দেশ appeared first on বিশ্ব বার্তা.


from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/2X4FWkt

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন