দ্বাদশ শ্রেণীর পরীক্ষা কি হবে? সিদ্ধান্ত নিতে আজই বৈঠক - Get Breaking & Latest Bengali News Online

Breaking

রবিবার, ২৩ মে, ২০২১

দ্বাদশ শ্রেণীর পরীক্ষা কি হবে? সিদ্ধান্ত নিতে আজই বৈঠক

গত বছরের মার্চ মাসে করোনা সংক্রমনের জেরে বন্ধ রয়েছে রাজ্য তথা দেশের সমস্ত স্কুল-কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান। এর মাঝে অনলাইন পদ্ধতিতে পঠন-পাঠন চললেও এখন সবচেয়ে বড় প্রশ্ন যে চলতি বছরে দ্বাদশ শ্রেণীর বা প্রবেশিকা পরীক্ষা কবে হবে বা কিভাবে হবে? ইতিমধ্যেই সিবিএসই, আইসিএসসি ও রাজ্যের শিক্ষাদপ্তরগুলি পরীক্ষা স্থগিত রাখার কথা জানিয়েছেন। তবে এই পরীক্ষা কি করে নেওয়া যায় সেই সম্বন্ধে ধারনা করতে আজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রীর সাথে বৈঠক করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। গতকাল টুইট করে তিনি আজ সকাল সাড়ে ১১ টায় বৈঠকের কথা জানিয়েছেন।

আজকের বৈঠকের পৌরোহিত্য করবেন রাজনাথ সিং। এছাড়াও থাকছেন নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানিও। সমস্ত রাজ্যের শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা করে দ্বাদশ শ্রেণী ও প্রবেশিকা পরীক্ষার ভাগ্য নির্ধারণ করা হবে। এই বিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন, “এই ভয়াবহ করোনা পরিস্থিতির মাঝে কিভাবে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের সুস্থ থাকার কথা বিবেচনা করে কিভাবে পরীক্ষার নেওয়া যেতে পারে সেই ব্যাপারে স্কুল শিক্ষা দপ্তর, সিবিএসই, শিক্ষামন্ত্রক আলোচনা করবে।”

এছাড়াও তিনি বলেছেন, “সব রাজ্যের শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবদের অনুরোধ করছি আগামী পরীক্ষার জন্য আমাদের মতামত জানাতে। বন্ধুরা আপনাদের মূল্যবান পরামর্শ আমার এখন প্রয়োজন। আপনাদের পরামর্শ আমার টুইটারে পাঠাতে পারেন।” তিনি এও জানিয়েছেন যে ছাত্র-ছাত্রীদের জীবনে বিস্তর প্রভাব ফেলতে পারে এমন সিদ্ধান্ত নেওয়ার আগে অনেকবার ভেবে নিতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই জন্য তিনি মনে করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রীদের সাথে বৈঠক করা অত্যন্ত জরুরী। এরপর আজকে বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হয়, সেটাই দেখার।



from দেশ – Bharat Barta https://ift.tt/347X2Rt

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন