Cyclone Yaas: এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘যশ’! কবে, কোথায় কত গতিবেগে বইবে বাতাস, জানাল হাওয়া দপ্তর - Get Breaking & Latest Bengali News Online

Breaking

রবিবার, ২৩ মে, ২০২১

Cyclone Yaas: এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘যশ’! কবে, কোথায় কত গতিবেগে বইবে বাতাস, জানাল হাওয়া দপ্তর

গতবছরের আম্ফান ঘূর্ণিঝড়ের আস্ফালনের পর চলতি বছরে উদ্বেগ সৃষ্টি করছে ঘূর্ণিঝড় যশ। এই ঘূর্ণিঝড় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আছড়ে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে। বর্তমানে এটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি করেছে। এই নিম্নচাপ আগামী ২৪ ঘন্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। সেই গভীর নিম্নচাপ শক্তি সঞ্চয় করে সোমবারের মধ্যে ঘূর্ণিঝড়ের আকারে নেবে। তারপর আগামী মঙ্গলবার ঘূর্ণিঝড় আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর এই প্রবল ঘূর্ণিঝড় উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগিয়ে আগামী বুধবার সন্ধ্যার মধ্যে ওড়িশা থেকে বাংলাদেশের মধ্যে ভূভাগে প্রবেশ করবে। বর্তমানে এই ঝড়টির পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার সম্ভাবনা অনেক বেশি।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে আগামী ২৪ মে থেকেই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। সেই ঝড়ের গতিবেগ ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার। ধীরে ধীরে সেই গতিবেগ ২৫ মে এর সন্ধ্যায় ৫০-৬০ কিলোমিটার প্রতি ঘন্টা হতে পারে। উপকূলীয় অঞ্চলে এই গতিবেগ সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘন্টা হতে পারে। এরপর ২৬ মে দুপুরের দিকে এই ঝড়ের গতিবেগ পৌঁছাবে প্রতি ঘন্টায় ১০০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১১০ কিলোমিটার প্রতি ঘন্টা। যত দিন গড়াবে ততোই বাড়বে ঝড়ের তীব্রতা। ঝড়ের পাশাপাশি বৃষ্টিপাত হবে। ঘূর্ণিঝড় এর জেরে উত্তাল থাকবে সমুদ্র। তাই স্থানীয় প্রশাসন ২৩ মে সকাল থেকে সমস্ত মৎস্যজীবীকে সমুদ্রে যেতে নিষেধ করেছে।

যশ নিয়ে দক্ষিণবঙ্গ বেশি চিন্তিত থাকলেও এই ঝড় আম্ফান এর মত অতটা ভয়ঙ্কর হবে না। তবে তা না হলেও সাধারণের তুলনায় বেশ শক্তিশালী এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই কলকাতার জন্য কলকাতা পৌরসভা ঘূর্ণিঝড় মোকাবিলার আগে থাকতেই ছক কষে রেখেছে। অন্যদিকে সুন্দরবন অঞ্চলে ১১৫ টি সাইক্লোন সেন্টার তৈরি করা হয়েছে। প্রস্তুত রাখা হচ্ছে অঞ্চলে প্রাথমিক বিদ্যালয়গুলিকে। নিচু জায়গার বাসিন্দাদের আগামী ২৩ মে থেকে সরিয়ে নিয়ে যাওয়া হবে।

একদিকে দক্ষিণবঙ্গে যেমন যশ আসছে, ঠিক অন্যদিকে সেই ঘূর্ণাবর্তের জেরে উত্তরবঙ্গে ২৬ ও ২৭ মে সর্বোচ্চ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ২৭ মে সন্ধ্যের দিকে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী এবং কোথাও কোথাও প্রবল বর্ষণ হতে পারে।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/3ucIsmq

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন