৭৩ দিনের মধ্যেই ভারতে আসছে করোনার ভ্যাকসিন, হবে বিনামূল্যে টিকাকরণ - Get Breaking & Latest Bengali News Online

Breaking

রবিবার, ২৩ আগস্ট, ২০২০

৭৩ দিনের মধ্যেই ভারতে আসছে করোনার ভ্যাকসিন, হবে বিনামূল্যে টিকাকরণ

ভারতে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্তের নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই বর্তমানে ভারতের স্থান। বর্তমান পরিস্থিতিতে গোটা দেশবাসী তাকিয়ে আছে ভ্যাকসিনের দিকে। এই অবস্থায়, আশার কথা শোনালো সিরাম ইনস্টিটিউট। একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে জানা যাচ্ছে, আর মাত্র ৭৩ দিনের মধ্যে ভারতের বাজারে আসতে চলেছে সিরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিন। ‘কোভিশিল্ড’ নামের এই ভ্যাকসিন আর মাত্র ৭৩ দিনের মধ্যে ভারতের বাজারে আসবে বলে জানিয়েছে সিরাম ইনস্টিটিউট।

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। অক্সফোর্ডের তৈরি ভ্যাক্সিন তৈরি করছে এই অ্যাস্ট্রাজেনেকা। এই দুই সংস্থা মিলেই তৈরি করবে এই ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন। একবার ভ্যাকসিন বাজারে এসে গেলেই বিনামূল্যে ভারতীয়দের টিকাকরণ শুরু হয়ে যাবে। সিরাম ইনস্টিটিউটের এক অধিকারিকের দাবি, ইতিমধ্যেই এই ভ্যাকসিন বাজারে আনার সমস্ত পরিকল্পনা করা হয়ে গিয়েছে। সংস্থার ওই আধিকারিক জানাচ্ছেন, কেন্দ্র সেরাম ইনস্টিটিউটকে স্পেশাল ম্যানুফ্যাকচারিং প্রায়োরিটি লাইসেন্স দিয়েছে।

এই লাইসেন্সের ফলে ভ্যাকসিন ট্রায়াল প্রোটোকলের প্রক্রিয়াটি খুব দ্রুত গতিতে করা সম্ভব হবে। এই ট্রায়ালটি সম্পূর্ণ হবে মাত্র ৫৮ দিনে। ৫৮ দিনের ট্রায়ালের পরের ১৫ দিনে আসবে ফাইনাল ডেটা। উল্লেখ্য, এর আগে মনে করা হয়েছিল ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করতে কমপক্ষে সাত থেকে আট মাস সময় লাগবে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দেখা যাচ্ছে তা অনেক আগেই সম্পূর্ণ হবে। ‘কোভিশিল্ড’ ভ্যাকসিনটি দেশের ১৭টি কেন্দ্রে ১৬০০ জনের উপর পরীক্ষা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের তরফে জানা যাচ্ছে, সরকার ১৩০ কোটি জনসংখ্যার জন্য ৬৮ কোটি ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন কিনবে।

The post ৭৩ দিনের মধ্যেই ভারতে আসছে করোনার ভ্যাকসিন, হবে বিনামূল্যে টিকাকরণ appeared first on Bharat Barta.



from দেশ – Bharat Barta https://ift.tt/31loTgB

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন