চীন সত্যি বলছে না, লাদাখ সীমান্ত থেকে সেনা সরায়নি লাল ফৌজ, স্পষ্ট জানাল কেন্দ্র - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শুক্রবার, ৩১ জুলাই, ২০২০

চীন সত্যি বলছে না, লাদাখ সীমান্ত থেকে সেনা সরায়নি লাল ফৌজ, স্পষ্ট জানাল কেন্দ্র


কয়েকদিন আগে চীন দাবি করেছিল, লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন ও ভারত দুই দেশই সম্পূর্ণভাবে সেনা প্রত্যাহার করেছে।  কিন্তু উপগ্রহ চিত্রের সাথে চীনের এই দাবি মিলছে না। আর শেষপর্যন্ত বৃহস্পতিবার ভারতীয় বিদেশমন্ত্রক অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, “সেনা প্রত্যাহারের কাজ কিছুটা এগিয়েছে। কিন্তু সম্পূর্ণ প্রত্যাহার হয়নি।” এর আগেও বেজিং থেকে বলা হয়েছিল যে সেনা প্রত্যাহার করা হয়েছে, কিন্তু উপগ্রহ চিত্রে দেখা গেছে সেনা প্রত্যাহার হয়নি।
আবার চীন এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহারের দাবি করে। আদতে যা একদম সত্যি নয়। ভারতের বিদেশমন্ত্রক স্পষ্ট করে এটাও বলেছেন যে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। দুই দেশকেই শান্তি ফেরানোর জন্য আবেদন করা হয়েছে। এই দুই দেশের সম্পর্ক মজবুত করার জন্য একাধিক পদক্ষেপ ও নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। যদিও এই সেনা প্রত্যাহার যে চীন করেনি, সেই নিয়ে চীন আর কোনো মন্তব্য করেনি।
প্রসঙ্গত, বহুদিন ধরেই চীন ও ভারতের মধ্যে লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর টানাপোড়েন চলছে। বার বার ঘন্টার পর ঘন্টা বৈঠকের পরেও সমস্যার সমাধান হয়নি। ড্রাগনের দেশ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করছে না। বরং আরও বেশি করে সেনা, যুদ্ধের সরঞ্জাম মজুত করে রাখছে লাল ফৌজ।
The post চীন সত্যি বলছে না, লাদাখ সীমান্ত থেকে সেনা সরায়নি লাল ফৌজ, স্পষ্ট জানাল কেন্দ্র appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/39GG7aG

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন