ভাঁড়ারে টান তাই হবে না নতুন নিয়োগ, তবে হাত পড়ছে না বেতনে, জারি হল নির্দেশিকা - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ৪ এপ্রিল, ২০২০

ভাঁড়ারে টান তাই হবে না নতুন নিয়োগ, তবে হাত পড়ছে না বেতনে, জারি হল নির্দেশিকা

নিউজ ডেস্ক: করোনার জেরে গোটা বিশ্বেরই অর্থনীতির বেহাল দশা। দেশের আর্থিক অবস্থাও ভালো নয়। কঠিন এই পরিস্থিতিতে বিপর্যয় সামলাতে রাজ্যের কোষাগারে লাগাম টানার ব্যবস্থা করল অর্থদপ্তর। মন্দা ঠেকাতে রাজ্যের বিভিন্ন দপ্তরের জন্য ব্যয় সঙ্কোচ নীতি গ্রহণ করা হয়েছে।

করোনায় লকডাউনে রাজ্যের ভাঁড়ারে টান, তাই খরচে লাগাম দিতে ৫ দফা সিদ্ধান্ত রাজ্য সরকারের।

১. কঠিন এই পরিস্থিতিতে নতুন নিয়োগ ও নিযুক্তি বন্ধের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
২.একইসঙ্গে স্থগিত করে দেওয়া হল নতুন প্রকল্পও।
৩/গাড়ি-কম্পিউটার-ফার্নিচার কেনা যাবে না,
৪/গাড়ি ভাড়া করা যাবে না,
৫/ GPF থেকে শুধুমাত্র শিক্ষা, চিকিৎসা ও বিবাহ খাতে টাকা তোলা যাবে।

তবে বেতন, পেনশন, কন্যাশ্রী সহ অন্যান্য প্রকল্পের খাতে খরচ বন্ধ হবে না বলেও স্পষ্ট জানিয়েছে রাজ্য সরকার।

অর্থ নির্দেশিকায় আরও বলা হয়েছে, সরকারি বৈঠকগুলিতে কেবল নামমাত্র জলযোগের ব্যবস্থা করতে হবে। সরকারি কাজে ভ্রমণের দরকার পড়লে ট্রেনে নির্ধারিত ক্লাস এবং বিমানযাত্রায় শুধুমাত্র ইকোনমি ক্লাসে যেতে হবে। আইএএস, আইপিএস এবং আইএফএস’রা এখন হোম-বিল্ডিং বাবদ কোনও অগ্রিম টাকা পাবেন না।

তবে বেশ কয়েকটি প্রকল্পে এই ব্যয় সংকোচ নীতি কার্যকরী হবে না। নির্দেশিকা অনুযায়ী, বেতন, মজুরি, পেনশন, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জয় বাংলা প্রকল্প, সামাজিক সুরক্ষা যোজনা, শিক্ষাশ্রীর মতো সমস্ত জনকল্যানমূলক পরিষেবা প্রকল্পে কোন রকম ব্যয় সঙ্কোচন করা হবে না। এছাড়া কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্য দপ্তরের যাবতীয় প্রকল্পে কোনো কাটছাঁট করা হবে না।

The post ভাঁড়ারে টান তাই হবে না নতুন নিয়োগ, তবে হাত পড়ছে না বেতনে, জারি হল নির্দেশিকা appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/2X7rmtm

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন