অতি গভীর নিম্নচাপের প্রভাব, শীঘ্রই বানভাসি হবার সম্ভাবনা বাংলার এইসব জেলার - Get Breaking & Latest Bengali News Online

Breaking

সোমবার, ৯ আগস্ট, ২০২১

অতি গভীর নিম্নচাপের প্রভাব, শীঘ্রই বানভাসি হবার সম্ভাবনা বাংলার এইসব জেলার

মৌসুমী অক্ষরেখার অনেকটা উত্তরের দিকে সরে যাওয়ার কারণে এবারে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই এই বৃষ্টির জন্য বেশ কিছু জায়গায় সর্তকতা জারি করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। সূত্রের খবর অনুযায়ী মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঠিক এই কারণেই একাধিক জেলায় ইতিমধ্যেই কমলা সর্তকতা জারি করেছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের তরফ থেকে বজ্রপাতের সর্তকতা জারি করা হয়েছে সেই সমস্ত এলাকার বাসিন্দাদের জন্য। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে মৌসুমী অক্ষরেখার স্বাভাবিকের থেকে উত্তর দিকে সরে গিয়েছে এবং এই কারণে বায়ুমণ্ডলের নিম্ন স্তরে সাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকতে শুরু করে দিয়েছে। আগামী ৪-৫ দিনের জন্য উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছি আলিপুর আবহাওয়া দপ্তর।

ইতিমধ্যেই আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কিছু কিছু অংশে কমলা সর্তকতা জারি করেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে সেখানকার বাসিন্দাদের ইতিমধ্যেই কোন প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। আমরা বেশ কয়েক বছর ধরে দেখছি বজ্রপাতের কারণে পশ্চিমবঙ্গে বহু মানুষের মৃত্যু ঘটছে। এবারও সে রকম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে মঙ্গলবার এর জন্য আলিপুরদুয়ার এবং কোচবিহার সহ পাহাড় এবং তরাই ডুয়ার্সের বাকি জেলায় কমলা সর্তকতা জারি করা হয়েছে। বুধবারের জন্য কমলা সর্তকতা জারি হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের জন্য অর্থাৎ উত্তরবঙ্গের একেবারে উত্তরের পাঁচটি জেলার জন্য।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর শুক্রবার যে খুব একটা পরিস্থিতি উন্নত হবে তা কিন্তু নয়। তবে শুধুমাত্র যে একেবারে উত্তরবঙ্গ তা কিন্তু নয় হলুদ সর্তকতা জারি হয়ে গিয়েছে ইতিমধ্যেই মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ এবং বীরভূমের জন্য। শুক্রবারে পশ্চিম বর্ধমান, পাহাড় এবং তরাই ডুয়ার্সে বেশ কিছু অঞ্চল, নদীয়া এবং দুই ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজ্য সরকার আশঙ্কা করছে, পুনরায় এইরকম বৃষ্টিপাতের কারণে আবারো বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায়। এছাড়াও উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় রাস্তা ধ্বসের সম্ভাবনা থাকছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর এবং রাজ্য সরকার।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/3CyPEP2

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন