কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ডিএ বাড়ছে ১১ শতাংশ - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ১৪ জুলাই, ২০২১

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ডিএ বাড়ছে ১১ শতাংশ

১.২ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের চিন্তা দূর করে কেন্দ্রীয় সরকার এবারে তাদের মহার্ঘভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অভিযোগ ছিল তাদের ডিএ এবং ডিআর বৃদ্ধি করা হচ্ছে না। যাই হোক সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে তাদের জন্য নতুন করে মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করল মোদি সরকার। বুধবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি সরকারের নতুন ক্যাবিনেটের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের বর্তমানে ১৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হয়। এই সিদ্ধান্তের পরে এই মহার্ঘ ভাতার পরিমাণ বেড়ে দাঁড়াবে ২৮ শতাংশে। অতএব এখন থেকে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা পাবেন ১১ শতাংশ অতিরিক্ত মহার্ঘ ভাতা।

কিভাবে এই ডিএ হিসাব করা যাবে?

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এর আগে ২০২০ জানুয়ারি মাসে ৪ শতাংশ, ২০২০ জুন মাসে ৩ শতাংশ এবং ২০২১ জানুয়ারি মাসে আরো ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। আগে ১৭ শতাংশ পাওয়া যেতো ডিএ। কিন্তু এখন এই সংখ্যটা এসে দাঁড়ালো ২৮ শতাংশে।

অর্থাৎ যদি কোন কেন্দ্রীয় সরকারি কর্মী বর্তমানে ২০,০০০ টাকা বেতন পান তাহলে এখন থেকে তার বেতন ১১ শতাংশ বৃদ্ধি পাবে অর্থাৎ, ২২০০ টাকা বৃদ্ধি পাবে তার বেতন। আপনার নিজের বেতন অনুযায়ী আপনি আপনার ডিএ হিসাব করে নিতে পারেন। এখনো পর্যন্ত জুলাই ২০২১ এর জন্য অতিরিক্ত ডিএ বৃদ্ধি করে ঘোষণা করা হয়নি। কিন্তু সাধারণভাবে ৩ শতাংশ বৃদ্ধি পায় এই ডিএ। সেরকম ভাবেই বৃদ্ধি পেলে আগামী জুলাই মাসে ডিএ হবে ৩১ শতাংশ।



from দেশ – Bharat Barta https://ift.tt/2VI1SnJ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন