বাংলায় প্রবেশ করতে চলেছে মৌসুমী বায়ু, বর্ষা ঢোকার দিনক্ষন জানাল আবহাওয়াবিদরা - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১

বাংলায় প্রবেশ করতে চলেছে মৌসুমী বায়ু, বর্ষা ঢোকার দিনক্ষন জানাল আবহাওয়াবিদরা

পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী আজকে কেরলে প্রবেশ করতে চলেছে বর্ষা। আর যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আর কিছুদিনের মধ্যেই বাংলায় প্রবেশ করতে চলেছে মৌসুমী বায়ু। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী সুনির্দিষ্ট সময় থেকে দুদিন দেরি করে ৩ জুন প্রবেশ করছে বর্ষা। আবহাওয়া দপ্তর জানিয়েছিল, ঘূর্ণিঝড় যশের প্রভাবে কেরলে এই দেরি।

আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর কেরল শাখাটি প্রবেশ করতে চলেছে ৩ জুন। এই শাখাটির ভারতে প্রবেশ করার কথা ছিল ১ জুন। তারিখ পিছিয়ে ৩ জুন আসল বর্ষা। তবে এবার প্রশ্ন উঠছে বাংলাতে কবে আসবে বর্ষা?

আবহাওয়াবিদদের মতামত, পশ্চিমবঙ্গের বর্ষার সাথে অন্য দিকের তুলনা করা যাবে না। জুন মাসে যে রকম ভাবে বায়ুপ্রবাহ চলবে, সেই নিরিখে পশ্চিমবঙ্গে বর্ষা আসবে। তবে আবহাওয়াবিদরা আশা করছেন আগামী ৭ জুনের মধ্যে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় বর্ষার প্রভাব শুরু হয়ে যাবে।

আবহাওয়াবিদরা বলছেন উত্তরবঙ্গের জলপাইগুড়িতে ৭ জুন বৃষ্টি শুরু হওয়ার কথা। শিলিগুড়িতে ৮ জুন, দক্ষিণ বঙ্গ এবং কলকাতায় যথাক্রমে ১০ এবং ১১জুন, গোটা বাংলায় ১৫ জুনের মধ্যে বৃষ্টি শুরু হবে। গত তিনদিন ধরে কেরলে বৃষ্টি চলছে লাগাতার। এরকম পরিস্থিতিতে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও বর্ষা পৌঁছে গিয়েছে। দেশের মূল ভূখণ্ডে প্রবেশ করে যাওয়ার পরে বর্ষার প্রহর গুনছে বৃষ্টি প্রিয় বাঙালি।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/3ihmiNs

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন