Duare Vaccine: চালু হচ্ছে ‘দুয়ারে ভ্যাকসিন’, টিকাকরণ নিয়ে নয়া নির্দেশিকা সরকারের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ২৯ মে, ২০২১

Duare Vaccine: চালু হচ্ছে ‘দুয়ারে ভ্যাকসিন’, টিকাকরণ নিয়ে নয়া নির্দেশিকা সরকারের

দেশজুড়ে করোনা ভাইরাস সঙ্কটে কাঁপছে গোটা দেশবাসী। এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে এই মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউতে নাজেহাল গোটা দেশবাসী। প্রায় প্রতিদিন সংক্রমণের হার তার ঊর্ধ্বমুখী গতি দেখিয়েছে। ২ মাস ধরে প্রতিদিন দেশজুড়ে ২ লাখের বেশি দৈনিক সংক্রমণ হয়েছে। এই পরিস্থিতিতে ভারতবাসীর কাছে একমাত্র করোনার বিরুদ্ধে লড়াইয়ের অস্ত্র হল টিকাকরন প্রক্রিয়া। গোটা দেশজুড়ে চলছে তৃতীয় পর্যায়ের টিকাকরণ। কিন্তু বারংবার টিকাকরন প্রক্রিয়ার ব্যবস্থা নিয়ে কেন্দ্র সরকারের বিরুদ্ধে আঙুল তুলছে বিরোধীরা। তাদের দাবি যে কেন্দ্রের সুনির্দিষ্ট কোন নীতি না থাকায় ভারতে টিকাকরণ অত্যন্ত ধীরগতিতে হচ্ছে।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আজ টিকাকরণ প্রক্রিয়ায় এক নতুন পদ্ধতির ঘোষণা করেছেন। কেন্দ্র স্বাস্থ্যমন্ত্রক গোটা দেশজুড়ে দুয়ারে ভ্যাকসিন প্রকল্প শুরু করবে। আসলে বয়স্ক বা প্রতিবন্ধী মানুষদের ভ্যাকসিন নেওয়ার জন্য দূরে দূরে ভ্যাকসিন কেন্দ্রে যাওয়া খুব অসুবিধা ছিল বলে মনে করা হচ্ছিল। তাই এবার কেন্দ্র সরকার জানিয়েছে যে সরকার মানুষের দুয়ারে পৌঁছে যাবে ভ্যাকসিন দেওয়ার জন্য। আর সেটাই হবে দুয়ারে ভ্যাকসিন। এই প্রকল্পের মাধ্যমে ৬০ বছরের ঊর্ধ্বের বা বিশেষভাবে সক্ষম মানুষদের ভ্যাকসিনেশন করা হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষে জানানো হয়েছে যে কোন অঞ্চলে ৬০ বছরের ঊর্ধ্বের বা বিশেষভাবে সক্ষম ১০ জনের বেশী মানুষ থাকে তাহলে সেই অঞ্চলের নিকটবর্তী কমিউনিটি হল বা সরকারি জায়গায় ক্যাম্প খোলা হবে। সেখানেই টিকাকরণ হবে এলাকার ৬০ বছরের ঊর্ধ্বের এবং বিশেষভাবে সক্ষমদের। এই প্রকল্প চালু হলে সাধারণ মানুষের অনেকটাই হয়রানি কমবে বলে মনে করছে সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, গত ২ দিনে গোটা দেশজুড়ে উল্লেখযোগ্যভাবে ২ লাখের কম দৈনিক সংক্রমণ হয়েছে।



from দেশ – Bharat Barta https://ift.tt/3uv44L2

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন