Cyclone Yaas : পশ্চিমবঙ্গেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘যশ’, দপট দেখাবে আম্ফানের মতোই - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ২২ মে, ২০২১

Cyclone Yaas : পশ্চিমবঙ্গেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘যশ’, দপট দেখাবে আম্ফানের মতোই

পশ্চিম থেকে টাউকটে বিদায় নেওয়ার পরেই পূর্বে আগমন যশের। মৌসম ভবন জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে সরাসরি আসছে সাইক্লোন যশ। ২৬ মে বিকেলে পশ্চিমবঙ্গের দীঘা উপকূলের দিকে আছরে পড়তে চলেছে এই ঝড়। আবহাওয়াবিদদের মতামত আম্ফান এর মতই শক্তি নিয়ে পশ্চিমবঙ্গে আসছে যশ। বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়ে গিয়েছে নিম্নচাপ এবং এই নিম্নচাপ অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোটামুটি আগামী রবিবারের মধ্যে।

এই ঝড়ের প্রভাবে শুধুমাত্র দক্ষিণবঙ্গ নয় বৃষ্টিপাতের কবলে পড়বে উত্তরবঙ্গ। উত্তরবঙ্গ বেশ কিছু জায়গা এবং গঙ্গার তীরবর্তী এলাকায় ব্যাপক বৃষ্টিপাত শুরু হবে আগামী মঙ্গলবার থেকে। হিমালয় ঘেঁষা এলাকাতে বৃষ্টি হবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। এই ঝড়ের দাপট এবং বৃষ্টিপাত চলবে টানা একদিন ধরে। ২৬ তারিখ ৮০ কিলোমিটার এর গতিবেগ নিয়ে আসতে চলেছে এই সাইক্লোন।

২৪ মে এই নিম্নচাপ অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ২৬ মে সকালে ঝড় ক্রমশ এগিয়ে আসবে বাংলা এবং উড়িষ্যার উপকূলের দিকে। ২২ মে সকালে এই নিম্নচাপ ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। এবং এই নিম্নচাপ উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে শুরু করবে। ইতিমধ্যেই এই সাইক্লোন এর প্রভাবে হাওড়া চেন্নাই রুটের বেশকিছু ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। পূর্ব রেলওয়ে জানিয়েছে ২৫ থেকে ২৭ পর্যন্ত এই ট্রেন বাতিল হয়েছে।

দুই ২৪ পরগনায় ঘূর্ণিঝড় মোকাবিলা করার জন্য প্রস্তুত হচ্ছেন সেনা জওয়ানরা। দুই মেদিনীপুরেও এই একই ছবি। এই বছরের দ্বিতীয় ঘূর্ণিঝড় যশ অত্যন্ত শক্তিশালী। গত আড়াই বছরে পরপর তিনবার ঘূর্ণিঝড়ের সাক্ষী হলো ভারতের পূর্ব উপকূল। ২০১৯ এ বুলবুল, ২০২০ তে আম্ফান আবার ২০২১ এ যশ, ভারতের ইতিহাসে এই ঘটনা সত্যিই বিরল।তাই এবারে পূর্ববর্তী আমফানের থেকে শিক্ষা নিয়ে এই ঘূর্ণিঝড়ের মোকাবিলা করতে একেবারে আদাজল খেয়ে নেমে পড়েছে রাজ্য সরকার।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/2QKmlWS

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন