নির্ধারিত সূচি মেনে হবে মাধ্যমিক পরীক্ষা? কি বললেন নতুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ১১ মে, ২০২১

নির্ধারিত সূচি মেনে হবে মাধ্যমিক পরীক্ষা? কি বললেন নতুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

করোনা সংক্রমণে নাজেহাল গোটা দেশ। দৈনিক সংক্রমনের চাপে বেহাল অবস্থা বাংলার। কিন্তু এর মাঝেই একটি প্রশ্ন উঁকি দিচ্ছে যে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার কি হবে? নির্ধারিত সূচি মেনে মাধ্যমিক পরীক্ষা হলে পরীক্ষার জন্য বাকি রয়েছে আর মাত্র ২০ দিন। কিন্তু রাজ্যের ভয়াবহ করোনা পরিস্থিতির মাঝে পরীক্ষা হবে না হবে না সেই নিয়ে ধাঁধায় আছে সমস্ত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। এই বিষয়ে এখনো অব্দি মধ্যশিক্ষা পর্ষদ স্পষ্ট ভাবে কিছু জানায়নি। কিন্তু গতকাল নবনির্বাচিত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, “এখনও অব্দি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিষয়টি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে।”

করোনা পরিস্থিতিতে পরীক্ষা নিলে সংক্রমণ বাড়বে এই আশঙ্কায় ইতিমধ্যেই সিবিএসসি ও আইসিএসসি দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা বাতিল হয়ে গেছে। কিন্তু রাজ্য সরকারের মধ্যশিক্ষা পর্ষদ এখনো অব্দি কোন অফিসিয়াল সিদ্ধান্ত জানায়নি যে পরীক্ষা আদেও নেওয়া হবে নাকি। একুশে বাংলা বিধানসভা নির্বাচনের কারণে মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে ১ লা জুন থেকে শুরু হওয়ার কথা। সেইমত হিসাব করলে পড়ে রয়েছে মাত্র ২০ দিন। এখন অব্দি পরীক্ষার্থীরা জানতে পারেনি তাদের আদৌ পরীক্ষা দিতে হবে নাকি। এই বিষয়ে অভিভাবকরা জানাচ্ছে যে পরীক্ষা নিয়ে উৎকণ্ঠা ক্রমশ বেড়ে যাওয়ায় পড়াশোনায় মন দিতে পারছে না পরীক্ষার্থীরা। মধ্যশিক্ষা পর্ষদ দ্রুত তাদের সিদ্ধান্ত জানিয়ে দিক।

এছাড়াও অভিভাবকদের একাংশের বক্তব্য, “এই করোনা পরিস্থিতির মাঝে পরীক্ষা নিলে পরীক্ষার্থীদের সংক্রমণ থেকে কতটা সুরক্ষিত করা যাবে তা নিয়ে সংশয় রয়েছে। এছাড়া রাজ্যে লকডাউন জারি না হলেও কড়া বিধিনিষেধ জারি হয়েছে। লোকাল ট্রেন পরিষেবা সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। বাস, মেট্রো এবং অন্যান্য গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী যেতে পারছে। এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো দুষ্কর হয়ে উঠতে পারে। তাই মধ্যশিক্ষা পর্ষদ দ্রুত পরীক্ষার সম্বন্ধে সিদ্ধান্ত নিক।”



from রাজ্য – Bharat Barta https://ift.tt/33xRSxT

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন