শিক্ষক নিয়োগের দাবিতে চলছে পথ অবরোধ ও অবস্থান বিক্ষোভ কর্মসূচি, শিক্ষামন্ত্রীর লিখিত প্রতিশ্রুতি দেওয়ার দাবি - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

শিক্ষক নিয়োগের দাবিতে চলছে পথ অবরোধ ও অবস্থান বিক্ষোভ কর্মসূচি, শিক্ষামন্ত্রীর লিখিত প্রতিশ্রুতি দেওয়ার দাবি

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে দ্রুত শিক্ষক নিয়োগের দাবিতে চলছে পথ অবরোধ ও অবস্থান বিক্ষোভ। আজ সকাল ১০.৩০টায়, কেরানীতলা, মেদিনীপুর শহরে এই বিক্ষোভ কর্মসূচি ও অবস্থান বিক্ষোভ শুর হয়েছে। West Bengal slst candidate association এবং West Bengal teachers job association এর পক্ষ থেকে এই বিক্ষোভ কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল। অভিযোগ, রাজ্যে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ নেই, উচ্চ শিক্ষিত হয়েও অসহায় ভাবে দিন কাটছে মেধাবীদের। প্রচুর সংখ্যক বিএড প্রশিক্ষিত চাকরি প্রার্থীরা এই আন্দোলনে সামিল হয়েছেন। অবরোধ, বিক্ষোভ কর্মসূচি এখনও চলছে।

বিক্ষোভকারী চাকরি প্রার্থীদের মূল দাবি অবিলম্বে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নবম থেকে দ্বাদশ স্তরে শিক্ষক নেওয়ার লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এটা না হলে রাজ্যজুড়ে বৃহত্তর কর্মসূচি নেওয়া হবে। আগামী ২৪ নভেম্বর কলকাতায় ব্যাপক অবস্থান বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

শিক্ষিত চাকরি প্রার্থীদের দাবি, দীর্ঘদিন ধরেই এসএসসির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। বিএড করার পরেও বছরের পর বছর এসএসসির পরীক্ষা না হওয়ায় তাঁরা আজ ক্লান্ত পরিশ্রান্ত, একরকম মৃতপ্রায়। ফলে যতদিন না রাজ্য সরকার এসএসসির বিজ্ঞপ্তি বের করছে আন্দোলন আরও বৃহত্তর হবে। এর জন্য যদি জেলে যেতে হয়, তবে জেলে যেতেও তাঁরা রাজি আছেন।

বাম আমলে প্রতি বছর শিক্ষক নিয়োগ হত। কিন্তু বর্তমান সময়ে সেটি অনিয়মিত হয়ে পড়েছে। বিএড প্রশিক্ষণ শেষ হলেও প্রায় পাঁচ বছর ধরে একবারও চাকরির পরীক্ষায় বসতে পারেননি অনেকে। বারেবারে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে টালবাহানা করছে রাজ্য সরকার, বলে অভিযোগ করছেন চাকরি প্রার্থীরা। যার ফলে প্রতিবাদে নামতে বাধ্য হচ্ছেন হবু শিক্ষকেরা।

এই বিষয়ে এক চাকরি প্রার্থী বলেন, “আমরা অনেকদিন ধরেই শিক্ষক নিয়োগের আশায় বসে আছি। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বিএড শেষ করে একবারও পরীক্ষায় বসতে পারেনি। করোনা পরিস্থিতির দোহায় দিয়ে আর শিক্ষক নিয়োগে ঢিলেমি করা যাবে না। আমরা চরম বেকারত্বের মধ্যে পড়েছি। এত টাকা দিয়ে বিএড করেও পরীক্ষা নেওয়া হচ্ছে না। আমরা চাই দ্রুত শিক্ষক নিয়োগ করা হোক। না হলে আমরা আরও বড় আন্দোলনের পথে যাব।”

আরও এক চাকরি প্রার্থী বলেন, “২০১৬ সালের পর থেকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত কোন বিজ্ঞপ্তি কার্যকর হয়নি। ডিইএলইড ও বিএড পাশ করে বহু প্রশিক্ষিত বেকার যুবক-যুবতী চাকরির আবেদন করার সুযোগ পর্যন্ত পায়নি। তাই অবিলম্বে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে।”

The post শিক্ষক নিয়োগের দাবিতে চলছে পথ অবরোধ ও অবস্থান বিক্ষোভ কর্মসূচি, শিক্ষামন্ত্রীর লিখিত প্রতিশ্রুতি দেওয়ার দাবি appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/2U8Z6DZ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন