বুথফেরত সমীক্ষা অনুযায়ী উত্তর প্রদেশে উপনির্বাচনে ব্যাপক জয় পাবে বিজেপি - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

বুথফেরত সমীক্ষা অনুযায়ী উত্তর প্রদেশে উপনির্বাচনে ব্যাপক জয় পাবে বিজেপি

নিউজ ডেস্ক: বিহারে ভোটদান প্রক্রিয়া শেষ হয়েছে। এবার ফলাফল ঘোষণা হবার পালা। তার আগে এক্সিট পোলের হিসাবে পরাস্ত হতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আরজেডি, কংগ্রেস এবং বামেদের মহাজোট শেষ হাঁসি হাসবে। আর বুথফেরত সমীক্ষার হিসেব মিলে গেলে মহারাষ্ট্র, ঝাড়খণ্ডের পর আরও একটি রাজ্য হাতছাড়া হতে চলেছে বিজেপির।

উত্তরপ্রদেশের সাতটি বিধানসভা উপনির্বাচনের ফলাফল ১০ নভেম্বর ঘোষণা হবে। তার আগে অ্যাকসিস মাই ইন্ডিয়ার এক্সিট পোলে, উত্তর প্রদেশে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে রয়েছে। বিজেপি ৩৭ শতাংশ এবং সমাজবাদী পার্টি ২৭ শতাংশ ভোট পাবে বলে ধারণা করা হচ্ছে। সাতটি আসনে প্রতিদ্বন্দ্বী বহুজন সমাজ পার্টি ২০ শতাংশ এবং ছয়টি আসনে লড়াই করে আসা কংগ্রেস আট শতাংশ ভোট পেতে পারে। বিজেপি ইউপিতে পাঁচ থেকে ছয়টি আসন পাওয়ার পূর্বাভাস দিচ্ছে। একইভাবে সমাজবাদী পার্টি এক থেকে দুটি আসন এবং বিএসপি শূন্য থেকে এক আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

শনিবার ইন্ডিয়া টুডে-এক্সিসের এক এক্সিট পোলের হিসাবে গুজরাত উপনির্বাচনে ক্ষমতাসীন বিজেপি ভালো ফল করবে। গুজরাটে, বিজেপি ৪৯% ভোট পেয়ে পাঁচ থেকে ছয় আসন লাভ করবে এবং কংগ্রেস ৪০% ভোট পেয়ে একটি আসনে পেতে পারে। অন্য দলগুলি ১১% ভোট পেয়ে একটি আসনও পাবে না। গুজরাতে কংগ্রেসের বিধায়করা দল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়াতেই এই ৭টি আসনে উপনির্বাচন হয়। কংগ্রেস ছেড়ে বিজেপিতে আসা সাত জনের মধ্যে পাঁচজনই ছিলেন প্রার্থী। বুথফেরত সমীক্ষা অনুযায়ী, বিজেপি ওই ৫-৬ টিই জিতবে।

মধ্যপ্রদেশের ২৮টি আসনের উপনির্বাচনের ক্ষেত্রে বিজেপিকে এগিয়ে রাখছে এক্সিট পোল। অন্তত ১৬টি আসন দখল করতে পারে গেরুয়া শিবির। কংগ্রেসের খাতায় যাবে ১২টি আসন। এই পূর্বাভাস মিলে গেলেই মধ্যপ্রদেশে বিজেপির সরকার টিকে যাবে।

এক্সেট পলের হিসাবে মধ্যপ্রদেশে বিজেপি ৪৬ শতাংশ ভোট পেয়ে ১৬টি আসন জিতবে। কংগ্রেসের পক্ষে ৪৩ শতাংশ ভোট পড়বে। অন্যদিকে ছয় শতাংশ ভোট পেয়ে বিএসপি ১টি আসন জিততে পারে। কমলনাথের নেতৃত্বাধীন রাজ্য সরকার ভেঙে যাওয়ার পরে কংগ্রেস বিধায়করা পদত্যাগ করে এবং বিজেপিতে যোগ দেওয়ার পরে পঁচিশটি আসন শূন্য হয়ে যাওয়ার কারণে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এই বিদ্রোহী কংগ্রেস বিধায়কদের বেশিরভাগই জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার ঘনিষ্ঠ, যারা কংগ্রেস থেকে বেরিয়ে এসে বিজেপিতে যোগ দিয়েছিলেন।

The post বুথফেরত সমীক্ষা অনুযায়ী উত্তর প্রদেশে উপনির্বাচনে ব্যাপক জয় পাবে বিজেপি appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/2ImOzCD

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন