কেন্দ্রের ‘জাতীয় নিয়োগ সংস্থা’র আওতায় আপাতত তিনটি বিভাগের জন্য থাকছে এক পরীক্ষা, দেখে নিন কোন কোন বিভাগ - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০

কেন্দ্রের ‘জাতীয় নিয়োগ সংস্থা’র আওতায় আপাতত তিনটি বিভাগের জন্য থাকছে এক পরীক্ষা, দেখে নিন কোন কোন বিভাগ

ঋদ্ধিমান রায়: সরকারি চাকরির নিয়োগ সংক্রান্ত সংস্থার সংস্কার করল কেন্দ্র। এবার সরকারি চাকরিতে নিয়োগের জন্য (CET) কমন এন্ট্রান্স টেস্টের পরিচালনা করবে জাতীয় নিয়োগ সংস্থা। এই ‘জাতীয় নিয়োগ সংস্থা’ বা ‘National recruitment agency’ গঠন করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের ২০ এর অধিক নিয়োগ এজেন্সি থাকলেও আপাতত রেল, ব্যাংক ও স্টাফ সিলেকশনকে আনা হচ্ছে এই জাতীয় নিয়োগ সংস্থার আওতায়। এই তিনটি বিভাগের প্রাথমিক পর্যায়ের অনলাইন পরীক্ষা নেবে জাতীয় নিয়োগ এজেন্সি। ধীরে ধীরে বাকি কমিশনগুলিকেও আনা হবে এই নিয়োগ এজেন্সির তত্ত্বাবধানে।

কর্মী ও প্রশিক্ষণ বিভাগের সেক্রেটারি সি চন্দ্রমৌলী জানান– আপাতত ১২টি ভাষায় এই নিয়োগের পরীক্ষা নেওয়া হবে। পরে বাকি আঞ্চলিক ভাষাগুলি যুক্ত হবে। পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের গ্রহণযোগ্যতা থাকবে তিন বছর পর্যন্ত। আরো ভালো ফলের জন্য রয়েছে পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রীর এই ঘোষণাকে সাধুবাদ জানিয়ে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী লেখেন,’জাতীয় নিয়োগ সংস্থা কোটি কোটি যুবক যুবতির জন্য আশীর্বাদ হিসেবে প্রমাণিত হবে। কমন এলিজিবিলিটি টেস্টের মাধ্যমে একাধিক পরীক্ষা এড়ানো সম্ভব হবে, এবং বহুমূল্য সময় ও অর্থের সাশ্রয় করবে। এছাড়া এই পদ্ধতি স্বচ্ছতার দৃষ্টান্ত রাখবে।’

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানান– প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ হস্তক্ষেপের মাধ্যমেই গঠিত হয়েছে এই এজেন্সি। এই এজেন্সির মাধ্যমে নেওয়া পরীক্ষায় কোনো পরীক্ষার্থীকেই জেলার বাইরে পরীক্ষা দিতে যেতে হবে না বলেও আশ্বস্ত করেন তিনি।

The post কেন্দ্রের ‘জাতীয় নিয়োগ সংস্থা’র আওতায় আপাতত তিনটি বিভাগের জন্য থাকছে এক পরীক্ষা, দেখে নিন কোন কোন বিভাগ appeared first on Bharat Barta.



from দেশ – Bharat Barta https://ift.tt/2EkzEGZ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন