নতুন রেকর্ড, ৪৪ বছরে সর্বোচ্চ বৃষ্টি আগস্টে - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ২৯ আগস্ট, ২০২০

নতুন রেকর্ড, ৪৪ বছরে সর্বোচ্চ বৃষ্টি আগস্টে

নয়া দিল্লি : ২০২০ তে যখন সব খারাপ যাচ্ছে তখনই আলোর উঁকি পাওয়া গেল এর মাঝে। তথ্যের নিরিখে বলা যায় ১৯৭৬ সাল থেকে ভারতে অগাস্ট মাসের বৃষ্টিপাত সর্বোচ্চ এবছরের ২০২০ তে। হিসাব করে দেখা গিয়েছে অন্যান্য বছরের ন্যায় এবছর আগস্ট মাসে প্রায় ২৫ শতাংশ বৃষ্টিপাত বেশি ঘটেছে। ৪৪ বছরে এরকম বৃষ্টি নজিরবিহীন যা এক নতুন রেকর্ড গড়ে তুলেছে।

যদিও “দা ইন্ডিয়ান মেটেওরোলোজিক্যাল ডিপার্টমেন্ট” আগাম বার্তা দিয়েছে সেপ্টেম্বর থেকে কমতে পারে বৃষ্টি। আই এম ডি ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন “এখনো পর্যন্ত যা পূর্বাভাস দেয়া হয়েছিল তা একেবারেই সঠিক নির্ণীত হয়েছে সমগ্র দেশ জুড়েই। যদিও অগাস্ট মাসে বৃষ্টি যথেষ্ট হয়েছে তবে সেপ্টেম্বর থেকে ভারী বর্ষনের মাত্রা কমতে পারে।”

ভারতের আবহাওয়া দফতরের (IMD) তথ্য অনুযায়ী ১লা অগাস্ট থেকে ২৮শে অগাস্ট পর্যন্ত বৃষ্টিপাতের পরিমান সর্বমোট ২৯৬.২ মিলিমিটার। “IMD” -র তথ্যানুযায়ী মধ্য ভারতে বৃষ্টির পরিমান সবচাইতে বেশি। আবহাওয়া দফতর থেকে এও জানানো হয় বৃষ্টিপাতের পরিমান সেপ্টেম্বরে কমলেও তা সমানভাবে দেশের সমস্ত জায়গায় চলতে থাকবে। তবে তাদের তরফ থেকে এখনো অক্টোবরের কোনো পূর্বাভাস পাওয়া যায়নি।

তবে এধরণের বৃষ্টিপাত কৃষকদের যথেষ্ট সাহায্য করবে বলে দাবি রাখছেন আবহাওয়াবিদরা। বিশেষত খরিফ শস্যের বীজ বপনের ক্ষেত্রে বিশেষ সুবিধা পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।হিসেবে করে দেখা গিয়েছে ৩০০ হেক্টরেরও বেশি জমিতে শুরু হয়ে গিয়েছে চাষবাস। এছাড়াও বলা যেতে পারে এই বৃষ্টির ফল অন্নান্ন শস্যের ক্ষেত্রেও দেখা যাবে।

The post নতুন রেকর্ড, ৪৪ বছরে সর্বোচ্চ বৃষ্টি আগস্টে appeared first on Bharat Barta.



from দেশ – Bharat Barta https://ift.tt/3hSaiPH

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন