মাস্ক-গ্লাভস পরে ঢুকতে হবে বুথে, প্রতি বুথে থাকবে থার্মাল স্ক্যানার, একগুচ্ছ নির্দেশিকা নির্বাচন কমিশনের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

সোমবার, ২৪ আগস্ট, ২০২০

মাস্ক-গ্লাভস পরে ঢুকতে হবে বুথে, প্রতি বুথে থাকবে থার্মাল স্ক্যানার, একগুচ্ছ নির্দেশিকা নির্বাচন কমিশনের

নিউজ ডেস্ক: করোনা পরিস্থিতিতে কি আদৌ ভোট গ্রহণ সম্ভব? এই নিয়ে বিতর্ক চলছিল। বিহার বিধানসভায় ভোটগ্রহণ অক্টোবরের শেষে কিংবা নভেম্বরের প্রথমে। সেদিকে মাথায় রেখেই ভোটদাতা ও ভোটকর্মীদের জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। কী আছে ওই নির্দেশিকায়? দেখেনিন-

ভোটদাতা ও ভোটকর্মী

ইভিএমে ভোট দেওয়ার আগে ভোটদাতাদের গ্লাভস দেওয়া হবে। যারা ইভিএম দেখভাল করবেন সেই ভোটকর্মীদেরও পর্যাপ্ত গ্লাভস সরবরাহ করা হবে। মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হবে। যেখানে প্রয়োজন হবে সেখানে পোলিং অফিসারকে পিপিই কিটও দেওয়া হবে।

ভোটারদের চিহ্নিত করার জন্য ভোটদাতাকে বুথে মাস্ক নামিয়ে নিজের মুখ দেখাতে হবে। ভোটগ্রহণের আগের দিন বুথ স্যানিটাইজড করা হবে।

প্রতিটি বুথে ঢোকার মুখে থাকবে থার্মাল স্ক্যানার। প্রতিটি ভোটদাতাকে পরীক্ষা করার জন্য থাকবে থার্মাল স্ক্যানার। বুথে সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে হবে।

কোনো ভোট কেন্দ্রে ১ হাজারের বেশি ভোটদাতা থাকতে পারবেন না। ভোটগ্রহণের জন্য বড় হল নেওয়ার ওপরে জোর দেওয়া হবে। ভোটারদের টোকেন দেওয়ার জন্য থাকবে হেলফ ডেস্ক।

কোনও ভোটকর্মীর দেহের তাপমাত্রা যদি নির্দিষ্ট মাত্রার বেশি থাকে তাহলে তার পরিবর্তে অন্যজনকে ডেকে নেওয়া হবে। আগের নির্বাচনের থেকে অনেক বেশি ভোটকর্মী নিয়োগ করা হবে।

মনোনয়নপত্র দাখিল ও প্রচারের নির্দেশিকা

মনোনয়নপত্র জমা করতে হবে অনলাইনে। অনলাইন পেমেন্টের মাধ্যমে প্রার্থীদের ফি জমা দিতে হবে।

করোনা গাইডলাইন মেনে জনসভা ও রোড শো করা যাবে। রোড শো বা জনসভার ক্ষেত্রে কেন্দ্রের গাইডলাইন মানা হচ্ছে কিনা তা নজরে রাখবেন জেলা নির্বাচন আধিকারিক। পাঁচ জনের বেশি বাড়িতে বাড়িতে গিয়ে প্রচার করা যাবে না।

করোনা রোগী ভোট দেবেন কীভাবে

পোস্টাল ব্যালটে করোনা আক্রান্ত রোগী ভোট দেবেন। দিনের শেষ কোয়ারেন্টিনে থাকা লোকজন ভোট দিতে পারবেন। স্বাস্থ্যকর্মীদের নজরদারিতে তারা ভোট দেবেন। যারা কনটেনমেন্ট জোনে থাকেন তাদের জন্য নির্বাচন কমিশন পৃথক নির্দেশিকা জারি করবে।

ভোটগণনা

ভোট গণনার সময়ে কোনও হলে ৭টির বেশি টেবিল থাকবে না। গণনার আগে ইভিএম ও ভিভিপ্যাট স্যানিটাইজ করা হবে।

The post মাস্ক-গ্লাভস পরে ঢুকতে হবে বুথে, প্রতি বুথে থাকবে থার্মাল স্ক্যানার, একগুচ্ছ নির্দেশিকা নির্বাচন কমিশনের appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/3gvgT0Y

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন