আজ পুলওয়ামা হামলার চার্জশিট পেশ, পাকিস্তানের পর্দাফাঁসের সম্ভাবনা - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০

আজ পুলওয়ামা হামলার চার্জশিট পেশ, পাকিস্তানের পর্দাফাঁসের সম্ভাবনা


জম্মু ও কাশ্মির : ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হানায় ৪০ জন ভারতীয় জওয়ান প্রাণ হারান। কিন্তু দীর্ঘদিন পেরিয়ে গেলেও জওয়ানদের পরিবার বিচার থেকে বঞ্চিত। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে কয়েকজনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। সেই সঙ্গে, দু’বার চার্টশিট পেজ করা হয়। কিন্তু তদন্ত খুব বেশিদূর এগোয়নি। তদন্তের গতি নিয়েও অনেকে প্রশ্ন তুলেছিলেন।
জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ পুলওয়ামা হানার চার্জশিট মঙ্গলবার পেশ করতে চলেছে। সূত্রের খবর,  এনআইএ মোট ৫ হাজার পাতার চার্জশিট পেশ করবে। সমস্ত তথ্যপ্রমাণ ইতিমধ্যে জোগাড় করতে সক্ষম হয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা। তারা অভিযুক্তদের একটা লম্বা তালিকা প্রকাশ করেছে।  অনেক বড়ো বড়ো মাথার নাম ওই তালিকায় রয়েছে বলে জানা গিয়েছে। জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজাহার এই তালিকায় অন্যতম অভিযুক্ত হিসাবে ঠাঁই পেয়েছে। পাশাপাশি তার ভাই রাউফ আসগরের নামও এন আই এ-র এর তালিকায় রয়েছে।
পাকিস্তান বরাবরই পুলওয়ামা হামলায় তাদের যুক্ত থাকার বিষয়টি অস্বীকার করছিল। তবে এই চার্জশিটে নানা চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। এদিন চার্জশিট দাখিল হলে পাকিস্তানের দাবি ভুল প্রমাণিত হওয়ার সম্ভাবনা রয়েছে। পুলওয়ামায় যে RDX ব্যবহৃত হয়েছিল সেটা পাকিস্তান এসেছিল। ভারত প্রথম থেকেই এই দাবি করছিল। সেই দাবির প্রমাণ এদিনের চার্জশিটে পেশ করবে জাতীয় তদন্তকারী সংস্থা। পাশাপাশি,  পাক জঙ্গিরা যে ভারতে অনুপ্রবেশ করেছে এই বিষয়টির প্রমাণও NIA-এর কাছে আছে। হোয়াটসঅ্যাপ চ্যাট, ভিডিও, ফোনের কললিস্ট ঘেঁটে সেই তথ্যপ্রমাণ পেয়েছে এনআইএ। জঈশ জঙ্গিরাই যে এই হামলার মূল হোতা সে ব্যাপারে এক প্রকার নিশ্চিত জাতীয় তদন্তকারী সংস্থা।
এন আই এ-র তদন্তে জইশ জঙ্গিগোষ্ঠীর প্রধান সহ যে গুরুত্বপূর্ণ নামগুলি রয়েছে, তাদের মধ্যে কয়েকজনের নাম উল্লেখ করা হল। যেমন- আদিল আহমেদ দার, উমর ফারুক, শাকির বসির মারগ্রে, মহম্মদ ইকবাল।


The post আজ পুলওয়ামা হামলার চার্জশিট পেশ, পাকিস্তানের পর্দাফাঁসের সম্ভাবনা appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/2YyPoNA

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন