গান্ধীজির ঐতিহাসিক চশমার দর উঠল ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৫৫ লক্ষ টাকা! - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৬ আগস্ট, ২০২০

গান্ধীজির ঐতিহাসিক চশমার দর উঠল ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৫৫ লক্ষ টাকা!

নিউজ ডেস্ক: নিলামে উঠে মহাত্মা গান্ধীর ঐতিহাসিক চশমার দর উঠল ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৫৫ লক্ষ টাকা। যা এককথায় ঐতিহাসিক। যদিও ক্রেতার নাম ইস্ট ব্রিস্টলের নিলাম কর্তৃপক্ষ গোপন রেখেছে। তবে নিলামদার অ্যান্ডি স্টো জানিয়েছেন, গান্ধীর স্মৃতিবিজড়িত চশমার নতুন মালিক হলেন একজন মার্কিন নাগরিক। এবছর করোনার কারণে বাধ্য হয়েই ভার্চুয়াল নিলামের আয়োজন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যেখানেই মাত্র ছ’মিনিটেই চশমাটি রেকর্ড দামে বুক করে ফেলেন ওই মার্কিন নাগরিক।
নিলামদার অ্যান্ডি জানিয়েছেন, তাঁদের সংস্থার ইতিহাসে এই নিলাম আর্থিক দিক দিয়ে এক নতুন রেকর্ড তৈরি করেছে। তিনি ভেবেছিলেন এর দাম নিলামে মেরেকেটে ১৪ লক্ষের আশপাশে উঠতে পারে। কিন্তু অনুমান ছাপিয়ে বিক্রির দর আকাশছোঁয়া হয়ে যাওয়ায় নিজেই কিছুটা অবাক অ্যান্ডি। নিলাম পর্ব শেষ হতেই তিনি বলেন, ‘আশ্চর্য সামগ্রীর জন্য এক আশ্চর্য ফলাফল। যাঁরা নিলামে অংশ নিয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ।’
যিনি এতদিন ওই চশমাটির মালিক ছিলেন, তিনি দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ম্যাঙ্গোটসফিল্ডের এক বৃদ্ধ বাসিন্দা। তেমন গুরুত্ব না বুঝেই নিলামকেন্দ্রের লেটার বক্সে চশমাটি রেখে যান। এখন নিলামের বিপুল পরিমাণ অর্থ শুনে তিনি সত্যিই অবাক।
কিন্তু তাঁর কাছে কীভাবে এসে পৌঁছল গান্ধীজির ব্যবহৃত ওই চশমা? অ্যান্ডি বলেন, অনেক জিনিসই পরিচিতদের উপহার দেওয়ার অভ্যাস ছিল গান্ধীজির। তিনি যখন দক্ষিণ আফ্রিকায় এসেছিলেন সেই সময় ম্যাঙ্গোটসফিল্ডের ওই ভদ্রলোকের কাকা কাজের সূত্রে সেখানে ছিলেন। সেখানেই গান্ধীজির সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়ে অল্প দিনেই দু’জনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। সেই সুবাদেই তাঁকে নিজের ব্যবহারের চশমাটি উপহার হিসাবে দেন গান্ধীজি। এরপর তিনি বংশ পরম্পরায় চশমাটি নিজের জিম্মায় পান। যদিও সোনালি এই চশমাটির আসল তাৎপর্য এতদিন অজানাই ছিল ওই ভদ্রলোকের। নিলামে বিপুল দাম ওঠার পরেই তিনি বিলক্ষণ উপলব্ধি করলেন চশমাটির গুরুত্ব।
The post গান্ধীজির ঐতিহাসিক চশমার দর উঠল ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৫৫ লক্ষ টাকা! appeared first on বিশ্ব বার্তা.


from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/3ljyhJt

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন