ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের ৪ জেলায় - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৬ আগস্ট, ২০২০

ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের ৪ জেলায়


কলকাতা: বঙ্গোপসাগরের উপর ঘনীভূত নিম্নচাপ ক্রমেই শক্তি বাড়াচ্ছে। এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের চার জেলায় অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দক্ষিণ ও পূর্বের জেলাগুলিতে সলর্কতা জারি করা হয়েছে। বৃষ্টি হবে উত্তরের জেলাগুলিতেও। তুলনায় কম বৃষ্টিপাতের সম্ভাবনা কলকাতায়।
আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের চার জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। পার্বত্য এলাকায় বিশেষত দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।
উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। যা ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যাবে বলে জানিয়েছে হাওয়া দপ্তর। যার প্রভাবে বুধবার ওড়িশায় এবং বৃহস্পতিবার ছত্তিশগড়ে প্রবল বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। ঝাড়খন্ডে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। এই নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি হবে মধ্যপ্রদেশ এবং রাজস্থানেও। আগামী ৪ দিনে এই নিম্নচাপ রাজস্থান পর্যন্ত অবস্থান করবে বলে জানা গিয়েছে।
নিম্নচাপের জেরে উপকূলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া থাকায় সমুদ্র উত্তাল হবে। যার জেরে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি হবে না।
এই মুহূর্তে গোটা দেশের উপরে জোড়া নিম্নচাপ রয়েছে। একটি নিম্নচাপ দক্ষিণ পশ্চিম রাজস্থানী ও অপরটি সুস্পষ্ট নিম্নচাপরূপে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। এই দুই নিম্নচাপের প্রভাবে পূর্ব মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।
The post ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের ৪ জেলায় appeared first on Bharat Barta.


from রাজ্য – Bharat Barta https://ift.tt/2QrhxSA

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন