ভালো রেজাল্ট করা ছাত্রীদের জন্য বিনামূল্যে স্কুটার দেওয়ার প্রতিশ্রুতি সরকারের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

ভালো রেজাল্ট করা ছাত্রীদের জন্য বিনামূল্যে স্কুটার দেওয়ার প্রতিশ্রুতি সরকারের


আসাম : আরও বেশি বেশি মেয়েদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করতে আসাম সরকার একটি অভিনব পরিকল্পনা নিয়েছে। ভালো রেজাল্ট করা ছাত্রীদের বিনামূল্যে স্কুটার উপহার দিয়ে তাদের উৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্য সরকার আশা করে যে, তাদের এই নতুন কৌশল আরও বেশি সংখ্যক মেয়েদের কলেজে উচ্চশিক্ষা চালিয়ে যেতে উৎসাহিত করবে। এমন একটি সিদ্ধান্ত নেওয়ার পিছনে যুক্তিটি হ’ল, গণপরিবহনের মাধ্যমে মেয়েদের যাতায়াতের সমস্যাটিকে হ্রাস করা যা নিয়মিতভাবে মেয়েদের উচ্চশিক্ষা গ্রহণে বাধা দেয়। প্রাথমিকভাবে ২২ হাজার ছাত্রীকে চূড়ান্ত স্কুল পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য বিনামূল্যে স্কুটার দিয়ে পুরষ্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা থমসন রয়টার্স ফাউন্ডেশনকে জানিয়েছেন, ‘এর ফলে অনেক ছাত্রছাত্রী ঝুট-ঝামেলা ছাড়াই নিজেদের কলেজে যাতায়াত করতে পারবে। এর মাধ্যমে আমরা মেয়েদের ক্ষমতায়ন ও স্বাধীনতা দেওয়ার প্রয়াস চালিয়ে যাচ্ছি।’ শর্মা আরও জানান যে, যে কোনও মেয়েই তাদের চূড়ান্ত স্কুল পরীক্ষায় ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে তারা উল্লিখিত ফ্রি স্কুটারের জন্য আবেদন করতে পারবে। তিনি আরও জানান, অক্টোবরের মাঝামাঝি সময়ে ছাত্রীদের হাতে স্কুটারগুলি পৌঁছে দেওয়া হবে। তবে, কোন স্কুটারটি দেওয়া হবে সে সম্পর্কে কিছু বলেননি তিনি। যাইহোক, রাজ্যের এই প্রচেষ্টা প্রশংসা কুড়িয়েছে সারা দেশে।
চাইল্ড রাইটস অ্যান্ড ইউ (সিআরওয়াই)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ দূরত্ব ও পরিবহণের নিরাপত্তার অভাবে মেয়েরা তাদের পড়াশোনা মাঝপথে বন্ধ করে দেয়। কয়েক বছর ধরে স্কুলছুট মেয়েদের সংখ্যা হ্রাস পেলেও, এই জাতীয় উদ্যোগের পাশাপাশি অন্যান্য প্রয়োজনীয় পরিকাঠামো সরবরাহের প্রচেষ্টা সামগ্রিক পরিস্থিতির উন্নতি ঘটাতে পারে।
The post ভালো রেজাল্ট করা ছাত্রীদের জন্য বিনামূল্যে স্কুটার দেওয়ার প্রতিশ্রুতি সরকারের appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/2Q9mr6o

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন