অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের অনুমতি মিলল ভারতে - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০

অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের অনুমতি মিলল ভারতে


সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশ জুড়ে ক্রমশ বেড়ে চলেছে করোনার সংক্রমণ ৷ প্রতিদিনই নিজেদের সমস্ত রেকর্ড ছাপিয়ে যাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিনিয়ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে আক্রান্ত হচ্ছেন অসংখ্য মানুষ৷ সারা বিশ্ব জুড়েই তার ভয়াবহতা ছড়িয়ে দিয়েছে করোনা ভাইরাস। তাই করোনা ভ্যাকসিনের আবিষ্কারে সচেষ্ট সারা বিশ্ব। ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে ভারতবর্ষও৷ এই অবস্থায় দাঁড়িয়ে আশার আলো দেখাচ্ছে অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিন ৷ সেই ভ্যাকসিনেরই ক্লিনিক্ল্যাল ট্রায়াল মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন পেয়েছে পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।
সুইডিশ-ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধে করোনা ভ্যাকসিন তৈরি করার পথে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। অক্সফোর্ডের ফর্মুলায় ভারতে ডিএনএ ভ্যাকসিন তৈরি করছে পুনের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এই ভ্যাকসিনটির নাম রাখা হয়েছে ‘কোভিশিল্ড’। সোমবার এই কোভিশিল্ডের দ্বিতীয় ও তৃতীয় দফায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের ছাড়পত্র মিলেছে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এই সংক্রান্ত অনুমতি দিয়েছে সিরাম ইনস্টিউট অফ ইন্ডিয়াকে।
প্রসঙ্গত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের তৈরি এই প্রতিষেধক টিকার প্রথম দফার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ আগেই হয়ে গিয়েছে। চূড়ান্ত পরীক্ষার আগে ডিসিজিএ- থেকে প্রয়োজনীয় অনুমতি মিলেছে। এর ফলে ভারতে করোনা ভ্যাগসি মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের কাজ আরও কয়েক ধাপ এগিয়ে গেল।
The post অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের অনুমতি মিলল ভারতে appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/3i5zVvO

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন