জেএনইউকে পিছনে ফেলে দেশের সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় প্রথম স্থানে উঠে এল জামিয়া - Get Breaking & Latest Bengali News Online

Breaking

সোমবার, ১৭ আগস্ট, ২০২০

জেএনইউকে পিছনে ফেলে দেশের সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় প্রথম স্থানে উঠে এল জামিয়া

নিউজ ডেস্ক: জেএনইউকে পিছনে ফেলে দেশের সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় প্রথম স্থানে উঠে এল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধিতার জন্য কয়েক মাস আগেই আলোচনার কেন্দ্রে ছিল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। এবার দেশের বিশ্ববিদ্যালয়ের সেরা তালিকায় জামিয়ার স্থান হয়েছে শীর্ষে। দেশের শিক্ষামন্ত্রক তালিকাটি প্রস্তুত করেছে।
৯০ শতাংশ স্কোর করে সবার উপরে জামিয়া,এরপর ৮৩ শতাংশ স্কোর করে দ্বিতীয় স্থানে অরুণাচল প্রদেশের রাজীব গাঁধী বিশ্ববিদ্যালয়। যথাক্রমে ৮২ ও ৭৮ শতাংশ স্কোর করে তৃতীয় এবং চতুর্থ স্থানে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়।
নির্ধারিত পঠন-পাঠনের ভিত্তিতে ইউজিসি ও এমএইচআরডি বিশ্ববিদ্যালয়গুলিকে বিচারের মাপকাঠি তৈরি করে। জামিয়াই প্রথম বিশ্ববিদ্যালয় যারা ২০১৭ সালে এই মউ প্রথমবারের জন্য স্বাক্ষর করে।বিশ্ববিদ্যালয়ে পঠনরত আন্ডার গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর, পিএইচডি, এম ফিল অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের সংখ্যা,তাঁদের কাজ বা গবেষণার মান ইত্যাদি বিচার করা হয়েছে তালিকা প্রস্তুতির সময়। বিশ্ববিদ্যালয়ে ছাত্রীর সংখ্যা, অন্য রাজ্য এবং অন্য দেশ থেকে আসা ছাত্রদের সংখ্যার শতাংশও স্কোর গড়তে সাহায্য করেছে। আবার শিক্ষক-ছাত্র সম্পর্ক, শিক্ষকের শূন্যপদ, ভিজিটিং অধ্যাপক ইত্যাদিও বিচার করা হয়েছে। পাশাপাশি, ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে নেট কিংবা গেট-এর মতো পরীক্ষাগুলিতে কতজন সুযোগ পেয়েছেন তাও বিবেচনায় আনা হয়েছে।
জানা গিয়েছে, পরিচালন দক্ষতা, অর্থের সঠিক ব্যবহার এবং কিছু কো-কারিকুলার ও এক্সট্রাকারিকুলার অ্যাক্টিভিটিতেও অনেকখানি বেশি স্কোর করেছে জামিয়া। এইআইআরএফ, এনএএসি ইত্যাদি দেশি ও আন্তর্জাতিক তালিকায়ও ভাল জায়গায় আছে জামিয়া বিশ্ববিদ্যালয়। জামিয়ার ভাইস-চ্যান্সেলর নাজমা আখতার জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এই অসাধারণ সাফল্যে তাঁরা খুব খুশি।
The post জেএনইউকে পিছনে ফেলে দেশের সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় প্রথম স্থানে উঠে এল জামিয়া appeared first on বিশ্ব বার্তা.


from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/310I0Mz

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন