ভারতীয় সীমান্ত থেকে সরেনি চিনা সৈন্যরা, উপগ্রহ চিত্রতে মিলল প্রমাণ - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ১ আগস্ট, ২০২০

ভারতীয় সীমান্ত থেকে সরেনি চিনা সৈন্যরা, উপগ্রহ চিত্রতে মিলল প্রমাণ


ভারত সীমান্তে উত্তেজনা জিইয়ে রাখতে চাইছে চিন। তাই এখনও সীমান্ত এলাকায় মোতায়েন রয়েছে চিনা সৈন্য। উপগ্রহ চিত্রে ধরা পড়া ছবি থেকে পরিষ্কার যে, প্যাংগং লেকের ধারে ৫ নম্বর ফিঙ্গার পয়েন্ট থেকে ৮ নম্বর ফিঙ্গার পয়েন্ট পর্যন্ত সীমান্ত এলাকা বরাবর চিনা সৈন্যরা ঘাঁটি গেড়ে রয়েছে। ২৯ জুলাই সামনে আসা উপগ্রহ চিত্র বিশ্লেষণ করেই এ বিষয়ে নিশ্চিত হয়েছেন ভারতীয় গবেষকরা।
চিনের পিপলস লিবারেশন আর্মি ভারতীয় সেনাবাহিনীর ধৈর্য্যের পরীক্ষা নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। আমেরিকার ম্যাক্সার টেকনোলজিসের এই উপগ্রহ চিত্রটি বিশ্লেষণ করেছেন অবসরপ্রাপ্ত কর্নেল বিনায়ক ভাট। ম্যাক্সারের উপগ্রহের হাই রেজোলিউশন ক্যামেরার ছবির সঙ্গে মিদ রয়েছে ভারতের নিজস্ব গুপ্তচর উপগ্রহ এমিস্যাট-এর পাঠানো ছবির। এই দুই ছবিতেই পরিষ্কার বোঝা যাচ্ছে যে, প্যাংগং হ্রদের ৫ ও ৬ নম্বর ফিঙ্গার পয়েন্টে সৈন্য সংখ্যা বাড়িয়েছে চিন। একইসঙ্গে এই এলাকায় গড়ে তোলা হয়েছে স্থায়ী পরিকাঠামোও। ওই এলাকায় আরও সেনা বাড়ানোর প্রক্রিয়া জারি রেখেছে বেজিং, উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে দাবি গবেষকদের।
২৯ জুলাইয়ের উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে দেখা গেছে যে, প্যাংগংয়ের ফিঙ্গার পয়েন্ট ৬ ও ফিঙ্গার পয়েন্ট ৫ এলাকায় মোট ১৩টি চিনা নৌকা দাঁড়িয়ে রয়েছে। একেকটি নৌকায় ১০ জন করে সেনা থাকতে পারে বলে জানা গেছে। ভারতের দখলে থাকা ফিঙ্গার পয়েন্ট ৪-এর খুব কাছেই এই ফিঙ্গার পয়েন্ট ৫-এর অবস্থান।
The post ভারতীয় সীমান্ত থেকে সরেনি চিনা সৈন্যরা, উপগ্রহ চিত্রতে মিলল প্রমাণ appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/2BLUsWK

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন