সীমান্ত থেকে সরেনি চীনা সেনা, আজ দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠক - Get Breaking & Latest Bengali News Online

Breaking

রবিবার, ২ আগস্ট, ২০২০

সীমান্ত থেকে সরেনি চীনা সেনা, আজ দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠক


ভারত ও চীন সংঘাতের পর উত্তপ্ত রয়েছে দুই দেশই। বারবার বৈঠকের পর ও সমস্যার সুরাহা হয়নি। দুই দেশই লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর কথা বললেও চীন পুরোপুরি সেনা সরায়নি বলে অভিযোগ এসেছে। তাই ফের রবিবার দুইদেশের সাথে আলোচনার জন্য সেনা পর্যায়ের বৈঠকে বসতে চলেছে। সূত্রের খবর অনুযায়ী, আজ বেলা ১১ টা নাগাদ দুই দেশের বৈঠক হতে পারে। চীনের এলাকা মলডোতে এই বৈঠক হবার কথা।
গত সপ্তাহে সেনা সরানোর প্রক্রিয়া শুরু হলেও তা শেষ হবার আগেই চীন প্রক্রিয়া থামিয়ে দিয়েছিল। এখনও প্রায় ৪০ হাজার চীনা সেনা মোতায়েন রয়েছে বলে জানা গেছে। কিন্তু চীনের বিদেশমন্ত্রক ওয়াং ওয়েনবিন জানিয়েছিলেন যে সীমান্তের বেশিরভাগ এলাকা থেকেই লালফৌজ সরানো হয়েছে। যদিও আদতে এই কথা সত্যি নয়। গালওয়ান উপত্যকার ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৫ পর্যন্ত পিছু হটেছে চীন সেনা। কিন্তু উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে এখনও সেখানে অনেক সেনা মোতায়েন রয়েছে।
১৫ জুন ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘাতের পরেই প্রথমবার দুইদেশের মধ্যে বহু ঘন্টা ব্যাপী বৈঠক চলছে। আর তারপর থেকে মোট ৪ বার বৈঠক হয়েছে, কিন্তু কোনো সমাধান হয়নি। বারবার দুই দেশই সেনা সরানোর প্রতিশ্রুতি দিলেও আদতে তা হয়নি। সীমান্তের বিভিন্ন  দিকে এখনও চীনা সেনা মোতায়েন রয়েছে।
The post সীমান্ত থেকে সরেনি চীনা সেনা, আজ দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠক appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/2Pgpbyn

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন