চীনের হাতে থাকা জে ২০ যুদ্ধবিমান থেকে কতটা এগিয়ে ভারতের রাফাল? জানুন বিস্তারিত - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০

চীনের হাতে থাকা জে ২০ যুদ্ধবিমান থেকে কতটা এগিয়ে ভারতের রাফাল? জানুন বিস্তারিত


বুধবারই ভারতের হাতে এসেছে প্রথম পর্যায়ের পাঁচটি রাফাল যুদ্ধবিমান। এই পাঁচটি ছাড়াও আরও ৩১ টি যুদ্ধবিমান এখনো ভারতের হাতে আসবে। হরিয়ানার অম্বালায় বায়ুসেনার ঘাঁটিতে রাখা হয়েছে এই যুদ্ধবিমান গুলিকে। সামরিক বিশেষজ্ঞদের মতে রাফাল আসায় ভারতীয় বায়ুসেনা আরও শক্তিশালী হলো। চীন বা পাকিস্তানের হাতে থাকা অত্যাধুনিক যুদ্ধবিমান গুলির মোকাবিলা করার জন্য উপযুক্ত এই রাফাল যুদ্ধবিমান গুলি।
চীনের বায়ুসেনার কাছে এই মুহূর্তে আছে অত্যাধুনিক জে ২০ যুদ্ধবিমান। এই জে ২০ যুদ্ধবিমানের থেকে কতটা এগিয়ে বা পিছিয়ে রাফাল?
চীনের বায়ুসেনার হাতে থাকা জে ২০ যুদ্ধবিমান গুলি ফিফথ জেনারেশন যুদ্ধবিমান। এই যুদ্ধবিমান গুলি দিনে ও রাতে উড়তে এবং আক্রমণ করতে সক্ষম। অন্যদিকে রাফাল ৪.৫ জেনারেশন এয়ারক্রাফট। রাফাল প্রস্তুতকারী সংস্থা দ্যাসো জানাচ্ছে, এগুলি omnirole এয়ারক্রাফট। এগুলি প্রয়োজনের থেকেও বেশি কাজ করতে সক্ষম।
রাফালের কমব্যাট রেডিয়াস জে ২০ এর থেকে অনেকটাই বেশি। রাফালের কমব্যাট রেডিয়াস যেখানে ৩,৭০০ কিলোমিটার, জে ২০ এর সেখানে ৩,৪০০ কিলোমিটার। গতিতেও চীনের জে ২০ এর থেকে অনেকটা এগিয়ে রাফাল। রাফালের গতিবেগ যেখানে প্রতি ঘন্টায় ২,২২২ কিলোমিটার জে ২০ এর গতিবেগ সেখানে প্রতি ঘণ্টায় ২,১০০ কিলোমিটার।
মিসাইল ছোঁড়ার ক্ষেত্রেও রাফাল অনেকটাই এগিয়ে জে ২০ এর থেকে। রাফালের মিটিওর মিসাইলের রেঞ্জ ১৫০ কিলোমিটার, স্কেল্প মিসাইলের রেঞ্জ ৩০০ কিলোমিটার এবং হ্যামার মিসাইল যা ৬০০ কিলোমিটার দূর থেকেও শত্রুঘাঁটিতে আঘাত হানতে সক্ষম। অন্যদিকে জে ২০ এর PL15 মিসাইলের রেঞ্জ ৩০০ কিলোমিটার এবং PL21 মিসাইলের রেঞ্জ ৪০০ কিলোমিটার। সবমিলিয়ে রাফাল চীনের জে ২০ থেকে অনেকটাই এগিয়ে সেকথা বলাই যায়।
The post চীনের হাতে থাকা জে ২০ যুদ্ধবিমান থেকে কতটা এগিয়ে ভারতের রাফাল? জানুন বিস্তারিত appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/3138qw2

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন