কমছে দূষণ, বদলাচ্ছে প্রকৃতি, পরিষ্কার হচ্ছে গঙ্গা নদীর জল - Get Breaking & Latest Bengali News Online

Breaking

সোমবার, ৬ এপ্রিল, ২০২০

কমছে দূষণ, বদলাচ্ছে প্রকৃতি, পরিষ্কার হচ্ছে গঙ্গা নদীর জল

লকডাউনের ফলে অসুবিধার সৃষ্টি হয়েছে সারা দেশের মানুষের। কিন্তু এই লকডাউনের ফলে খুশি হয়েছে প্রকৃতি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। লকডাউনের ফলে নদীর জল পরিষ্কার হচ্ছে। আগের সেই নদীর চিত্রের সাথে বর্তমানের নদীর চিত্রের মধ্যে বিস্তর ফারাক লক্ষ্য করা যাচ্ছে। গঙ্গা নদীর বর্তমান চিত্র দেখে অবাক হচ্ছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

আইআইটি বিএইচইউ-র কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজির অধ্যাপক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে বারাণসীতে গঙ্গার জলে শিল্প সংগঠনগুলি থেকে এক দশমাংশ দূষিত জল আসে। এখন কলকারখানা বন্ধ তাই গঙ্গাতে ৪০-৫০ শতাংশ উন্নতি ঘটেছে। জল পরিষ্কার হয়েছে। তিনি আরও বলেছেন যে মার্চে বৃষ্টি হওয়ায় গঙ্গার জলস্তর বেড়েছে। যার ফলে নদীর জল পরিষ্কার করার ক্ষমতা বেড়ে গেছে।

গঙ্গার এই পরিবর্তন দেখে খুশি বারাণসীর স্থানীয় বাসিন্দারা। শুধু বারাণসী নয়, খুশি হয়েছেন কানপুরের লোকেরাও। তাঁরা বলছে যে কয়েকদিন আগের গঙ্গার জল আর এখন লকডাউনের পর গঙ্গার জলের আকাশ পাতাল তফাৎ। কেউ আবার বলছে, গঙ্গার এই পরিষ্কার জল দেখে খুব ভালো লাগছে। কেউ তো আবার ভাবতেই পারছে না লকডাউনের জন্য পরিবেশের যে এতো উন্নতি হবে। গঙ্গার এই পরিষ্কার জল দেখে তাঁরা খুব খুশি হয়েছেন।

লকডাউনের ফলে কলকারখানা বন্ধ তাই দূষিত নোংরা জল নদীতে পড়ছে না। মানুষজন গঙ্গাতে স্নান করতেও আসছে না। তাই গঙ্গার রূপের পরিবর্তন হয়েছে বলে মনে করা হচ্ছে।

The post কমছে দূষণ, বদলাচ্ছে প্রকৃতি, পরিষ্কার হচ্ছে গঙ্গা নদীর জল appeared first on Bharat Barta.



from দেশ – Bharat Barta https://ift.tt/2UL4JJD

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন