Oscar: সুখবর! অস্কারের মঞ্চে বাঙালি পরিচালক সুস্মিতা ঘোষের ‘রাইটিং উইথ ফায়ার’এর জয়জয়কার - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

Oscar: সুখবর! অস্কারের মঞ্চে বাঙালি পরিচালক সুস্মিতা ঘোষের ‘রাইটিং উইথ ফায়ার’এর জয়জয়কার

অস্কারের মঞ্চে শেষ ধাপেও টিকে থাকল বাঙালি মেয়ের পরিচালিত ছবি। বাঙালি পরিচালক সুস্মিতা ঘোষের পরিচালিত ‘রাইটিং উইথ ফায়ার’ ছবিটি মনোনীত হল ৯৪’তম অস্কার বিতরণী অনুষ্ঠানে। অস্কারের দৌড়ে ভারতে তরফ থেকে এই একটি ছবিই টিকে রয়েছে। অস্কারের মঞ্চে বাঙালির জয়জয়কার। শেষ ধাপের বিচারে তামিল ছবি ‘কুঝাঙ্গাল’কে টেক্কা দিয়ে টিকে থাকল ‘রাইটিং উইথ ফায়ার’।

জানা গেছে, সুস্মিতা ঘোষ পরিচালিত ‘রাইটিং উইথ ফায়ার’ শেষ ধাপের বিচারের পর জায়গা পেয়েছে ‘সেরা ডকুমেন্ট্রি ফিচার’ বিভাগে। ছবিটি তৈরি হয়েছে একটি দলিত মহিলাকে নিয়েই। উল্লেখ্য, সুস্মিতা ঘোষ এর পাশাপাশি এই ছবি পরিচালনা করেছেন রিন্টু থমাস। এই ছবির সাথে জড়িয়ে রয়েছে ভারতীয়দের পাশাপাশি বাঙালির আবেগও।

ভারতের বিভিন্ন ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে মোট ১৪’টি ছবি মনোনীত হয়েছিল অস্কারের জন্য। পড়ে শেষ পর্বের ধারাই বাছাইয়ের পর মোট ১০’টি টিকে রয়েছে। তারমধ্যে ভারতের তরফ থেকে একমাত্র বাঙালি কন্যার পরিচালিত ছবি ‘রাইটিং উইথ ফায়ার’ মাথা উঁচু করে টিকে রয়েছে। জানা গেছে, কলকাতার একটি প্রেক্ষাগৃহে এই বাছাইপর্ব চলেছিল। বলিউড থেকে অস্কারের জন্য ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’ এবং বিদ্যা বালান অভিনীত ‘শেরনি’ ছবিটির মনোনীত হয়েছিল। তবে শেষ ধাপের বাছাইপর্বে বাদ পড়ে এই ছবি দুটি।

‘সর্দার উধম’ বাছাইপর্বে এগিয়ে ছিল ছবিটি। এই ছবির সিনেমাটোগ্রাফি এবং ভিকি কৌশলের অভিনয় শুরু থেকেই প্রশংসিত ছিল দর্শকমহলে। খুব কম সময়ের মধ্যেই এই ছবি মানুষের মনে জায়গা করে নেয়। চলচ্চিত্র সমালোচকদের কাছেও প্রশংসিত হয়েছে এই ছবি। বলিউডের এই ছবি আশা জাগিয়েছিল সকলের মনেই। কিন্তু শেষ পর্যন্ত এই ছবির চিত্রনাট্য ব্রিটিশবিরোধী বলে অস্কারের দৌড় থেকে বাদ পড়ে এই ছবি। পরিচালক তথা জুরি সদস‍্য ইন্দ্রদীপ দাশগুপ্ত এই ছবি প্রসঙ্গে বলেছেন, এই ছবিতে ব্রিটিশদের প্রতি বিদ্বেষ প্রদর্শন করা হয়েছে। তার মতে, বিশ্বায়নের যুগে এটা কাম্য নয়। তবে অন্য কারণ হিসেবে সিনেমার দীর্ঘ চিত্রায়নের কথাও উল্লেখ করা হয়েছে। তবে আপাতত তামিল ছবি ‘কুঝাঙ্গাল’কে টেক্কা দিয়ে অস্কারের মঞ্চে জয়জয়কার ‘রাইটিং উইথ ফায়ার’এর।

The post Oscar: সুখবর! অস্কারের মঞ্চে বাঙালি পরিচালক সুস্মিতা ঘোষের ‘রাইটিং উইথ ফায়ার’এর জয়জয়কার appeared first on Bharat Barta.



from দেশ – Bharat Barta https://ift.tt/3emsdhg

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন