প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা, একাধিক রাজ্যে সর্তকতা জারি মৌসম বিভাগের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ১১ আগস্ট, ২০২১

প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা, একাধিক রাজ্যে সর্তকতা জারি মৌসম বিভাগের

ইতিমধ্যেই দেশের একাধিক অংশে মৌসুমী বায়ুর প্রভাবে শুরু হয়ে গেছে প্রবল বৃষ্টিপাত। এই বৃষ্টিপাতে জেরে কার্যত প্রায় অচল হয়ে পড়েছে পশ্চিমবঙ্গ এবং কলকাতা। প্রত্যেকদিন বৃষ্টির জেরে এখনো পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকা জলমগ্ন। তার মধ্যেই আবারও পশ্চিমবঙ্গ এবং ভারতের বেশ কিছু এলাকার জন্য বৃষ্টির সর্তকতা জারি করেছে ভারতের আবহাওয়া দপ্তর। ভারতীয় মৌসম বিভাগ এর তরফ থেকে জানানো হয়েছে দেশের বেশ কিছু অঞ্চলে আগামী কয়েকদিনের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গ এবং সিকিমের উপরে একটি ঘূর্ণাবর্তের কারণে আগামী ১১ ও ১২ আগস্ট বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গ এবং সিকিম না, মেঘালয়ের বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। তার পাশাপাশি উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড মধ্যপ্রদেশ এবং তামিলনাড়ুর বেশ কিছু জায়গায় বৃষ্টিপাত চলছে। এছাড়াও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে হিমাচল প্রদেশ, বিহার ,ঝাড়খন্ড, রাজস্থান, ছত্রিশগড়, অরুণাচল প্রদেশ এবং কেরলে। তবে সব থেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা পশ্চিমবঙ্গ এবং সিকিমে। এই দুটি এলাকার ওপরে বর্তমানে মৌসুমী বায়ু সবথেকে বেশি শক্তিশালী রয়েছে।

আইএমডি জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বঙ্গোপসাগরের দিক থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করবে পশ্চিমবঙ্গ এবং সিকিমের দিকে। এই কারণে এই দুটি রাজ্যে ১১ ও ১২ আগস্ট এর দিক থেকে ভারী থেকে অতি বৃষ্টির সম্ভাবনা। তার পাশাপাশি আগামী চার পাঁচ দিনে উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি মধ্যপ্রদেশ এবং পূর্ব রাজস্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তার পাশাপাশি বৃষ্টি হবে মহারাষ্ট্র এবং গুজরাতে। সব মিলিয়ে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে সারা ভারতে বৃষ্টিপাতের পরিমাণ মাত্রাতিরিক্ত হবে বলে জানিয়েছে ভারতীয় মৌসম বিভাগ।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/3CBhvOB

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন