ক্যাডবেরি চকলেটে গোমাংসের ব্যবহার হয়? জবাবে কি জানাচ্ছে সংস্থা - Get Breaking & Latest Bengali News Online

Breaking

সোমবার, ১৯ জুলাই, ২০২১

ক্যাডবেরি চকলেটে গোমাংসের ব্যবহার হয়? জবাবে কি জানাচ্ছে সংস্থা

বিশ্বের সবথেকে জনপ্রিয় চকলেট কোম্পানি ক্যাডবেরি চকলেটে কি কোন ভাবে গোমাংস ব্যবহার করা হয়? এই প্রশ্নটাই বর্তমানে ঘুরপাক খাচ্ছে ক্যাডবেরি প্রেমিদের মনে। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি টুইট ভাইরাল হয়েছিল যেখানে ক্যাডবেরি ওয়েবসাইটের একটি স্ক্রিনশট ছড়িয়ে বলা হয়েছিল কোন পণ্যের যদি উপাদান হিসেবে জিলেটিন ব্যবহার করা হয় তাহলে বুঝতে হবে সেখানে গোমাংস ব্যবহার করা হয়েছে। এই স্ক্রিনশট ছড়িয়ে পড়া মাত্রই ক্যাডবেরি কোম্পানির বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠে আসে। অনেক হিন্দু সংস্থা হিন্দুদের ক্যাডবেরি চকলেট বয়কট করার ডাক দেন।

কিন্তু, এই দাবি সম্পূর্ণরূপে ভুয়ো এবং কোনভাবেই ক্যাডবেরি চকলেট তৈরির সময় ব্যবহার করা হয় না গরুর মাংস। এই বিষয়টি একটি টুইট করে জানিয়ে দিয়েছে ক্যাডবেরি সংস্থা। ক্যাডবেরি ইন্ডিয়ার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ভারতে যে চকলেট বিক্রি করা হয় সেখানে কোনভাবেই গোমাংস ব্যবহার করা হয় না। ক্যাডবেরি প্যাকেটের গায়ে একটি সবুজ রঙের স্টাম্প থাকে যেখান থেকেই জানা যায় এই জিনিসটি সম্পূর্ণরূপে ভেজিটেরিয়ান। যে টুইট ভাইরাল হয়েছে সেটি সম্পূর্ণরূপে ভুল এবং বিভ্রান্তিকর কারণে এর সঙ্গে ভারতের কোন সম্পর্ক নেই বলেও জানিয়েছে ক্যাডবেরি ইন্ডিয়া।

ক্যাডবেরী কোম্পানি তরফ থেকে জানানো হয়েছে, ভারতের তারা যত রকমের পণ্য বিক্রি করে তাতে গোমাংস এবং এরকম মাংস জাতীয় কোন উপাদান থাকে না। হু এর বিধি অনুযায়ী খাদ্য দ্রব্য তৈরি করে লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। যে স্ক্রিনশট ভাইরাল হয়েছিল তা ভালো করে খুটিয়া দেখলেই জানা যাবে ওই স্ক্রিনশট তোলা হয়েছে ক্যাডবেরি অস্ট্রেলিয়া ওয়েবসাইট থেকে। ভারতে ক্যাডবেরি চকলেট তৈরি করতে সাধারণত ব্যবহার করা হয় কোকো, চিনি, মিল্ক সলিড এবং কিছু ফ্লেভার এবং এই জিনিসটা তৈরি করতে কোনভাবেই কোনরকম জীবজন্তুর অংশ নেওয়া হয় না। তাই ক্যাডবেরি ইন্ডিয়ার তরফ থেকে অনুরোধ জানানো হয়েছে যেন তাদের পণ্য সম্পর্কে প্রকৃত তথ্য সবাই যাচাই করে দেখে নেন।

প্রসঙ্গত উল্লেখ্য, রবিবার ক্যাডবেরি অস্ট্রেলিয়া ওয়েবসাইটের একটি স্ক্রিনশট সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায় যেখানে লেখা থাকে, আমাদের প্রোডাক্ট টা যদি কোনভাবে জিলেটিন জাতীয় কোন পদার্থ থাকে তাহলে বুঝতে হবে সেটা হালাল সার্টিফাইড এবং গরুর মাংস থেকে জিনিসটা তৈরি হয়েছে। এই স্ক্রীনশট ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গেই হিন্দু ধর্মাবলম্বীরা ক্যাডবেরি ইন্ডিয়ার বিরুদ্ধে মন্তব্য করতে শুরু করে দেন। অনেকে ধর্মের দোহাই দিয়ে আবার অনেকে ক্যাডবেরি ইন্ডিয়াকে ট্যাগ করে মন্তব্য করতে শুরু করেন। অনেক হিন্দু আবার ক্যাডবেরি বয়কটের ডাক দেন। কয়েকজন আবার ক্যাডবেরি কোম্পানির বিরোধী কোম্পানি আমুল কে তার চকলেট বিক্রি বৃদ্ধি করার অনুরোধ জানান। সবমিলিয়ে যখন ক্যাডবেরির বিরুদ্ধে এত অভিযোগ উঠে আসে সেই সময় সোমবার সমস্ত অভিযোগে জল ঢেলে দিয়ে ক্যাডবেরি ইন্ডিয়া তরফে জানানো হলো এই সমস্ত মিথ্যে এবং ভারত সরকারের সার্টিফিকেশন অনুযায়ী ভারতে বিক্রি হওয়া সমস্ত ক্যাডবেরি সম্পূর্ণরূপে ভেজিটেরিয়ান।



from দেশ – Bharat Barta https://ift.tt/3itf7QT

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন