করোনার কারণে এবারেও বন্ধ মায়াপুরের রথ যাত্রা, রথ পালনের নতুন বিধি জানালো ইস্কন - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ১০ জুলাই, ২০২১

করোনার কারণে এবারেও বন্ধ মায়াপুরের রথ যাত্রা, রথ পালনের নতুন বিধি জানালো ইস্কন

করোনা ভাইরাসের কারণে এবারে নদিয়ার মায়াপুর ইসকনের রথের চাকা গড়াবেনা। শুধুমাত্র নিয়ম রক্ষা করার জন্য একটি ছোট রথ বের করবে ইসকন কর্তৃপক্ষ। এদিন জনসাধারণের উদ্দেশ্যে এই কথা স্পষ্ট করে দিলো ইসকন কর্তৃপক্ষ। প্রতিবছর রাজাপুর থেকে তিনটি রথ ইসকন মন্দিরে আসে রথযাত্রা উপলক্ষে। জগন্নাথ দেবের বাড়ি রাজাপুর মন্দির থেকে মায়াপুরে ইসকন মন্দিরে তার মাসির বাড়িতে আসে রথ।

সেখানেই গঙ্গার পাড়ে শ্রী কুঞ্জ তৈরি হয় রাজকীয় গুন্ডিচা মন্দির। সেখানে প্রায় এক সপ্তাহ ধরে চলে রথের মেলা। ইসকন মন্দিরে এই রথের মেলা কে ঘিরে প্রত্যেক বছর উন্মাদনা তুঙ্গে থাকে। কিন্তু, এবারে করোনা পরিস্থিতির কারণে রথযাত্রা কার্যত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মায়াপুরের ইসকন মন্দির। তবে শুধু এবছর নয় গত বছরও করোনা ভাইরাসের কারণে বন্ধ করে রাখা হয়েছিল ইসকনের রথযাত্রা। তাই গত বছরের মতো এবারেও জগন্নাথ দেবের ভক্তদের মধ্যে একটা মন খারাপের অনুভুতি কাজ করবে।

তবে শুধুমাত্র মায়াপুরের রথ যাত্রা নয়, এবারে কিন্তু পুরীর রথযাত্রাতেও অনেক বিধি নিষেধ থাকছে। আগের বছরের মতো এবারেও পুরীর রথযাত্রার সম্পূর্ণরূপে ভার্চুয়াল ভাবে দেখানো হবে। কেউ নিজে সেখানে গিয়ে উপস্থিত থেকে রথের রশিতে টান দিতে পারবেন না। আগে থেকেই পুরি অঞ্চল সম্পূর্ণরূপে ঘিরে রেখেছে পুলিশ, ফলে রথযাত্রার না দেখতে যাওয়ার কারণে ভক্তদের মধ্যে একটা খারাপ লাগা রয়েছে।

মন্দির সূত্রে জানা যাচ্ছে, এবারে জগন্নাথদেবের 56 ভোগ এর অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ থাকছে না কোন ভক্তদের। এছাড়াও এবারে রথযাত্রার অত্যন্ত ছোট করে হবে। মাত্র 200 মিটার পথ পেরোতে চলেছে এই রথযাত্রা। রথযাত্রা শুরু হবে গদা ভবন থেকে এবং শেষ হয়ে যাবে পঞ্চতত্ত্ব গেট পর্যন্ত। করোনাভাইরাসের বিধিনিষেধ মেনে সম্পূর্ণ রথযাত্রা আয়োজিত করতে চলেছে ইসকন কর্তৃপক্ষ।

তার পাশাপাশি এবারে মায়াপুরের মন্দিরের রথযাত্রা করা হল বন্ধ। যদিও দিন কয়েক আগে ভক্তদের জন্য ইসকন মন্দির খোলা হয়েছিল সমস্ত বিধিনিষেধ মেনে। ইসকন কর্তৃপক্ষের তরফ থেকে জানা যাচ্ছে,রথ যাত্রার দিন সকাল ন’টা থেকে বিকেল চারটে পর্যন্ত বন্ধ থাকবে মন্দিরের মূল ফটক। তারপরে ভক্তরা মন্দিরে ঢুকতে পারবেন।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/3r7KPqH

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন