Aadhaar Card : শিশুদের আধার কার্ড তৈরি করা এখন আরো সহজ, লাগবে মাত্র এই তিনটি নথি - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৮ জুলাই, ২০২১

Aadhaar Card : শিশুদের আধার কার্ড তৈরি করা এখন আরো সহজ, লাগবে মাত্র এই তিনটি নথি

শিশুদের আধার কার্ড তৈরি করার প্রক্রিয়া এবারে আরো সহজ করে দেওয়া হল ইউআইডিএআই এর পক্ষ থেকে। জানা গিয়েছে পাঁচ বছরের নিচের শিশুদের আধার কার্ড তৈরির জন্য এবার থেকে শুধুমাত্র জন্মের প্রমাণপত্র অথবা হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার স্লিপ দেখালেই হবে। তার পাশাপাশি, অভিভাবকের আধার কার্ড এর প্রয়োজন লাগবে, হলেই হয়ে যাবে শিশুদের আধার কার্ড। এই সম্পর্কিত একটি নতুন নিয়ম জারি করল ইউনিক আইডেন্টিটি অথরিটি অফ ইন্ডিয়া ওরফে ইউআইডিএআই। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

ইউআইডিএআই তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের জানিয়েছে, ” এবার থেকে নিজেদের শিশুদের আধার কার্ড এর আবেদনের জন্য শুধুমাত্র আপনাদের বাচ্চা জন্মের শংসাপত্র অর্থাৎ বার্থ সার্টিফিকেট, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার স্লিপ এবং কোন একজন অভিভাবক এর আধার কার্ড প্রয়োজন হবে। ” পাঁচ বছরের নিচের শিশুদের আধার কার্ডের ক্ষেত্রে কোনরকম ফিঙ্গারপ্রিন্ট লাগবেনা। চোখের আইরিশ স্ক্যান করা হবে না। শুধুমাত্র শিশুর ছবি তুলে তা দিয়ে আধার কার্ড তৈরি করা হবে। পাঁচ বছর পূর্ণ হয়ে গেলে তারপরে শিশুদের সমস্ত বায়োমেট্রিক তথ্য আপলোড করতে হবে। ”

কিভাবে শিশুদের আধার কার্ডের জন্য আবেদন করবেন পদ্ধতি দেখে নেওয়া যাক,

1. প্রথমে আপনাকে যেতে হবে ইউনিক আইডেন্টিটি অথরিটি অফ ইন্ডিয়া ওরফে ইউআইডিএআই এর অফিশিয়াল ওয়েবসাইট uidai.gov.in এ।

2. এখানে গিয়ে আপনাকে আধার কার্ড রেজিস্টার লিঙ্ক এ ক্লিক করতে হবে।

3. এবার আপনাকে নাম, ফোন নম্বর এবং ইমেইল আইডি এবং বাচ্চার কিছু ব্যক্তিগত তথ্য ভরতে হবে।

4. এরপর আপনাকে বাচ্চার জন্মস্থান এবং ঠিকানা দিতে হবে।

5. এরপরে ফিক্স অ্যাপোয়েন্টমেন্ট অপশনে ক্লিক করতে হবে।

6. এরপরে আপনি নির্দিষ্ট তারিখ ঠিক করুন।

7. নিজের নিকটবর্তী আধার কেন্দ্র বেছে নিন কারণ বাকি কাজটা হবে আধার কেন্দ্রে।

8. এরপরে সমস্ত তথ্য একবার দেখে নিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিন।

এরপরের কাজটা হবে নিকটবর্তী আধার কেন্দ্রে। সেখানে গিয়ে আপনি নিজের বাচ্চার সমস্ত তথ্য আপডেট করে নিতে পারবেন। এখানে বাচ্চার ছবি তোলা হবে। নিজের নিকটবর্তী আধার কেন্দ্র বেছে নিয়ে সেখানে গিয়ে আপনি যাবতীয় তথ্য আরেকবার ভেরিফাই করে নেবেন। তারপরে পদ্ধতি অনুযায়ী আপনার বাচ্চার আধার কার্ড তৈরি করে দেওয়া হবে।



from দেশ – Bharat Barta https://ift.tt/3liWzpF

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন