Covid-19: ভ্যাকসিন নীতি সুস্পষ্ট করুন, টিকাকরণ নিয়ে কেন্দ্রকে খোঁচা সুপ্রিম কোর্টের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ১ জুন, ২০২১

Covid-19: ভ্যাকসিন নীতি সুস্পষ্ট করুন, টিকাকরণ নিয়ে কেন্দ্রকে খোঁচা সুপ্রিম কোর্টের

করোনা ভাইরাসের টিকাকরন নিয়ে আপনাদের নীতি পরিষ্কার করুন, এবার এই ভাষাতেই সুপ্রিম কোর্ট সরাসরি ভৎসর্ণা করল কেন্দ্রীয় সরকারকে। সোমবার করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতিরা জানালেন, গ্রামাঞ্চল এই নতুন নীতির ফলে অবহেলিত হয়ে পড়েছে। গ্রামাঞ্চলের মানুষরা ঠিকভাবে ভ্যাকসিন পাচ্ছেন না। এছাড়াও কেন্দ্র এবং রাজ্যের যৌথ ভাবে কাজ করা প্রয়োজন বলে তারা জানাচ্ছেন।

সুপ্রিম কোর্টের বিচারপতিরা ভারত সরকারের করোনা রেজিস্ট্রেশন এর জন্য ব্যবহার করা অ্যাপ্লিকেশন নিয়ে তাদের সমস্যার কথা জানালেন। তাদের কথায়, কো-উইন একটি ভালো অ্যাপ্লিকেশন, কিন্তু ১৮ থেকে ৪৪ বছর বয়সী মানুষের ভ্যাকসিনেশন করার জন্য রেজিস্ট্রেশন শুধুমাত্র এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে সুপ্রিম কোর্টের বক্তব্য, যারা কৃষক রয়েছেন, যারা পরিযায়ী শ্রমিক রয়েছেন, যাদের হাতে ন্যূনতম স্মার্ট ফোন টুকুও নেই তারা কিভাবে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে টিকাকরণের রেজিস্ট্রেশন করবেন?

কেন্দ্রীয় সরকারকে সুপ্রিম কোর্টের উপদেশ, শুধুমাত্র এই অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে কাজ করবেন না, আপনার টিকা নীতি সুস্পষ্ট এবং সরল করাটা অত্যন্ত প্রয়োজন। তবে ওই অ্যাপ্লিকেশনে টিকা প্রাপকদের নাম নথিভুক্ত থাকা প্রয়োজন, এই বিষয়টি মেনে নিয়েছে দেশের শীর্ষ আদালত। এছাড়াও শীর্ষ আদালত পরামর্শ দিলেন, দেশজুড়ে টিকার একটা দাম হওয়া উচিত। কেন্দ্র দাবি করেছে, আগামী ২০২১ এর শেষের মধ্যে দেশের সকলে ভ্যাকসিন গ্রহণ করে ফেলবেন। সেই নিয়ে সমালোচনায় সরব শীর্ষ আদালত।

শুধু তাই নয়, স্পুটনিক’ ভি ভ্যাকসিন নিয়েও কেন্দ্রকে খোচা দিতে ছাড়েনি সুপ্রিম কোর্ট। মহারাষ্ট্রের ইতিমধ্যেই স্পুটনিক’ ভি ভ্যাকসিন পৌঁছে গিয়েছে। কিন্তু অন্যান্য জায়গায় এই ভ্যাকসিন যায়নি। দিল্লি এবং পাঞ্জাব এর তরফ থেকে ফাইজার এবং মর্ডানার ভ্যাকসিন নিয়ে আসার কথা বলা হচ্ছিল কিন্তু কোনো ডিল হয়নি। তার পাশাপাশি করোনাভাইরাস এর তৃতীয় ঢেউ নিয়েও কেন্দ্রকে খোঁচা দিল শীর্ষ আদালত। কেন্দ্র সরকার কে বার্তা, যত তাড়াতাড়ি সম্ভব যেন ভ্যাক্সিনেশন করা হোক সারা ভারতের মানুষের।



from দেশ – Bharat Barta https://ift.tt/34D3Kzj

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন