পূর্বাভাস অনুযায়ী কেরালায় প্রবেশ করল মৌসুমী বায়ু, শুরু হল বৃষ্টি - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১

পূর্বাভাস অনুযায়ী কেরালায় প্রবেশ করল মৌসুমী বায়ু, শুরু হল বৃষ্টি

পূর্বাভাস আগে থেকেই ছিল, সেইমতো বৃহস্পতিবার ভারতে প্রবেশ করল মৌসুমী বায়ু। ভারতের দক্ষিণ অংশে কেরালায় প্রবেশ করল মৌসুমী বায়ু। মৌসম ভবন জানিয়ে দিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর কেরালা শাখা নির্ধারিত সময়ের দুদিন পরে কেরলে প্রবেশ করেছে সম্প্রতি। আজকে ৩ জুন মৌসুমী বায়ু প্রবেশ করার পর ইতিমধ্যেই কেরলে বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে।

মৌসম ভবন জানিয়েছিল নির্ধারিত সময়ের থেকে এবারে একটু দেরি হবে বর্ষা পৌঁছাতে। তার কারণবশত জানানো হয়েছিল যশ ঘূর্ণিঝড়ের প্রভাব। বর্ষা ঢুকে পড়ার জন্য যে আবহাওয়া প্রয়োজন হয় তা একটু দেরি করে শুরু হয়েছে বলে বর্ষা পৌঁছতে দেরি হল। তবে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ঠিক সময়ে ভারতে এসে হাজির হয়েছে বৃষ্টি।

এবারে ভারতের স্বাভাবিক বৃষ্টি হওয়ার কথা। দীর্ঘকালীন গড়ের ১০১ শতাংশ বৃষ্টি থাকবে। মধ্য ভারতে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হবে। উত্তর ভারতে দীর্ঘকালীন গড়ের ৯২ থেকে ১০৮ শতাংশ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, দক্ষিণ ভারতে দীর্ঘকালীন গড়ের ৯৩ থেকে ১০৭ শতাংশ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টিপাত কম হবে। সেখানে দীর্ঘকালীন গড়ের ৯৫ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উড়িষ্যা থেকে মহারাষ্ট্র এবং গুজরাট এলাকায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘকালীন গড় এর ১০৬ শতাংশ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা এই সমস্ত জায়গায়। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, এই বছর বর্ষার বলয় এবং বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ একসাথে তৈরি হওয়ার কারণে এই সমস্ত জায়গায় একটু বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।



from দেশ – Bharat Barta https://ift.tt/2RgeoZC

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন