২০২১-২০২২ অর্ধবর্ষে ২০০০ টাকার নোট ছাপাবে না RBI - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ২৯ মে, ২০২১

২০২১-২০২২ অর্ধবর্ষে ২০০০ টাকার নোট ছাপাবে না RBI

অতি শীঘ্রই বন্ধ হয়ে যেতে চলেছে ২,০০০ টাকার নোট। জানা যাচ্ছে রিজার্ভ ব্যাংক আগামী অর্থবছরের জন্য ২,০০০ টাকার নোট ছাপানো সম্পূর্ণরূপে বন্ধ করে দিয়েছে। পাশাপাশি রিজার্ভ ব্যাংক জানিয়েছে বাজার থেকে ২,০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। রিজার্ভ ব্যাংক জানিয়েছে ২০২১-২২ অর্থবছরের জন্য ২,০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দিতে চলেছে তারা। যার ফলশ্রুতি, এবারে আর বাজারে দেখতে পাবেন না ২,০০০ টাকার বড়ো নোট।

তবে এই ট্রেন্ড শুরু হয়েছিল গত বছর থেকেই। আরবিআই তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছিল, গত বছর তারা ২,০০০ টাকার মাত্র একটি নোট ছাপিয়েছিল। ২০১৬ সালে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিমনেটাইজেশনের সিদ্ধান্ত গ্রহণ করেন, তার পরেই এই ২,০০০ টাকার নোট ছাপানো শুরু করে রিজার্ভ ব্যাংক। রিজার্ভ ব্যাংকের বার্ষিক রিপোর্ট অনুযায়ী ২০২১ সালে পেপার ক্যাশ ০.৩ শতাংশ কমিয়ে দিয়েছে তারা। বর্তমানে এই ভ্যালু ২,২৩,৩০১ ইউনিট।

মার্চ ৩১, ২০২১ অবধি ৫০০ এবং ২,০০০ টাকার নোট ৮৫.৭ শতাংশ ছিল বাজারে। ৩১ মার্চ ২০২০ সালে ৮৩.৪ শতাংশ জায়গা দখল করে ছিল ৫০০ এবং ২,০০০ টাকার নোট। সংখ্যাটা বেড়েছে, তাই রিজার্ভ ব্যাঙ্ক ২,০০০ টাকার নোট ছাপানো করতে চলেছে বন্ধ। তবে ৫০০ টাকার নোট যেরকম ভাবে পাওয়া যেত সেরকম ভাবেই পাওয়া যাবে।

যদি আরবিআই এর রিপোর্ট থেকে দেখা যায়, তাহলে মার্চ ২০২১ সালে সিস্টেমে মজুদ ছিল ৪.৯ লক্ষ কোটি টাকার ২,০০০ টাকার নোট। তবে মার্চ ২০২০ সালে এই ছিল ৫.৪৮ লক্ষ কোটি টাকার ২,০০০ টাকার নোট। অন্যদিকে, মার্চ ২০২১ সালে সিস্টেমে ২৪৫.১ কোটি ২,০০০ টাকার নোট ছিল। যেখানে, ২০১৮ সালের মার্চ মাসে ২,০০০ টাকার নোট ছিল ৩৩৬.৩ কোটি। অর্থাৎ ৩ বছরে ৯১.২ কোটি ২,০০০ টাকার নোট সিস্টেম থেকে বের করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।



from দেশ – Bharat Barta https://ift.tt/3vxDXEB

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন