ভয়াভয় পরিস্থিতি দেশে! ৬ থেকে ৮ সপ্তাহের লকডাউন সুপারিশ ICMR প্রধানের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

ভয়াভয় পরিস্থিতি দেশে! ৬ থেকে ৮ সপ্তাহের লকডাউন সুপারিশ ICMR প্রধানের

ভারতে এবারে করোনা ভাইরাস অত্যন্ত ভয়াবহ রূপ ধারণ করেছে। এই পরিস্থিতিতে এই ভাইরাসের জন্য দেশের মানুষের একেবারে নাজেহাল অবস্থা। করোনাভাইরাস এর প্রচন্ড প্রকোপ কমানোর জন্য নতুন উপায় বাতলে দিলেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর এর প্রধান বলরাম ভার্গব।

তিনি বললেন, যে সব জায়গায় ১০ শতাংশের বেশি মানুষ আক্রান্ত সেসব জায়গায় এই লকডাউন এর প্রয়োজন রয়েছে। করোনাভাইরাস এর মোকাবিলা করার জন্য এই সমস্ত জায়গায় সংস্থা নিষেধাজ্ঞা জারি করা প্রয়োজন বলে মনে করছেন বলরাম ভার্গব। তিনি বললেন, অন্তত ছয় থেকে আট সপ্তাহের মতো লকডাউন প্রয়োজন ভারতের বেশ কিছু জায়গায়। বর্তমানে ভারতের ১৮১৮ জেলার মধ্যে মোটামুটি ১৩০০ থেকে ১৪০০ জেলায় ১০ শতাংশের বেশি সংক্রমণ আছে।

এই অবস্থায় দাঁড়িয়ে একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা প্রথমবার জানিয়েছেন, দেশের বৃহৎ অঞ্চল ঘিরে থাকা সাম্প্রতিক সম্পর্কে দূর করার জন্য অবিলম্বে প্রয়োজন লকডাউন। তাও আবার ৬ থেকে ৮ সপ্তাহ পর্যন্ত এই লকডাউন এর প্রয়োজন বলে তিনি জানিয়েছেন। মুম্বাই, দিল্লি এবং ব্যাঙ্গালোর এর মত বড় টেকনোলজি শহরের ক্ষেত্রে এই লকডাউন অত্যন্ত প্রয়োজন বলে তিনি মনে করছেন।

তবে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এখনই দেশব্যাপী লকডাউন জারি করতে চান না, কারণ এর ফলে ভারতের আর্থিক ব্যবস্থা আরও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে তিনি মনে করছেন। লকডাউন করার দায়িত্ব তিনি সরাসরি রাজ্য সরকারের উপরে ছেড়ে দিয়েছেন। ভার্গব বলছেন, যে সমস্ত জায়গায় এখনও ১০ শতাংশের বেশি সংক্রমণ আছে সেখানে এই সংক্রমণের হার মোটামুটি ৫ শতাংশে নেমে যাওয়া পর্যন্ত আমাদের লকডাউন করা অত্যন্ত প্রয়োজন। না হলে অদূর ভবিষ্যতে ভারত আরো সমস্যার মধ্যে পড়বে বলে তিনি মনে করছেন।



from দেশ – Bharat Barta https://ift.tt/33Eag8p

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন