Cocktail Antibody : দেশে আসছে করোনা ভাইরাসের নতুন ওষুধ ‘ককটেল’, জানুন ওষুধের দাম? - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ২৫ মে, ২০২১

Cocktail Antibody : দেশে আসছে করোনা ভাইরাসের নতুন ওষুধ ‘ককটেল’, জানুন ওষুধের দাম?

করোনাভাইরাস এর চিকিৎসা এবারে ভারতের বাজারের জন্য রচে ইন্ডিয়া নিয়ে আসছে নতুন অ্যান্টিবডি যার নাম দেওয়া হয়েছে ককটেল। এই অ্যান্টিবডি প্রথমবার দেওয়া হয়েছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনা আক্রান্ত হওয়ার সময়। তিনি যখন গতবছর করোনা আক্রান্ত হয়েছিলেন তখন তাকে রচের একটি অ্যান্টিবডির ডোজ দেওয়া হয়েছিল। এই ডোজ নেওয়ার পরে তিনি অনেকটা সুস্থ হয়েছেন।

এই অ্যান্টিবডি তে ব্যবহার করা হয়েছে কাসিরিভিমাব এবং ইমডেভিমাব নামক দুটি পরীক্ষামূলক ওষুধ। তবে রচে ইন্ডিয়া জানিয়ে দিয়েছে, এই অ্যান্টিবডি কিন্তু সকলের সাধ্যের বিষয় না। এটার দাম অনেকটাই বেশি ভ্যাকসিনের থেকে। সোমবার একটি বিবৃতি দিয়ে ভারতের বাজারে এই ওষুধ নিয়ে আসার জন্য পরিকল্পনা গ্রহণ করেছে রচে ইন্ডিয়া। তবে ভারতে এই ওষুধ নিয়ে আসার কনট্র্যাক্ট নিয়েছে ওষুধের কোম্পানি সিপলা।

জানা যাচ্ছে জুনের মাঝামাঝি নাগাদ এই ওষুধের দ্বিতীয় ব্যাচ ভারতে চলে আসবে। আপাতত দুটি কোম্পানি একসাথে জানিয়েছে, এই ওষুধের প্রথম ব্যাচ ভারতে বিক্রি শুরু হয়ে গেছে। বলা হচ্ছে দুটি ব্যাচের ওষুধের মোটামুটি ২ লক্ষ করোনাভাইরাস আক্রান্ত রোগী উপকৃত হবেন এই ওষুধ থেকে ভারতে জরুরিকালীন পরিস্থিতিতে ব্যবহার করার জন্য অনুমতি দিয়েছে সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশন।

এবার আসা যাক দামের ব্যাপারে, সোমবার বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “১,২০০ মিলিগ্রাম ওষুধে ৬০০ গ্রাম করে দুটি ঔষধ অর্থাৎ কাসিরিভিমাব এবং ইমডেমিভাব। প্রত্যেকটি মাত্রার দাম হবে ৫৯,৭৫০ টাকা করে। অর্থাৎ দুই মাত্রার একটি প্যাকের সর্বোচ্চ দাম হতে পারে ১ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা পর্যন্ত। তবে, দুই মাত্রার একটি প্যাকের মাধ্যমে ২ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসা করা সম্ভব।”



from দেশ – Bharat Barta https://ift.tt/2Str7Iz

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন