কলকাতায় দুর্যোগের সম্ভাবনা আর কতটা? পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৬ মে, ২০২১

কলকাতায় দুর্যোগের সম্ভাবনা আর কতটা? পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের

কলকাতায় ঘূর্ণিঝড় যশের প্রভাব আশানুরূপ না হলেও, মঙ্গলবার রাত থেকে বেশ কয়েক পশলা বৃষ্টি হয়ে গিয়েছে তিলোত্তমায়। আর যার জেরে আজ সকাল থেকেই শহরের তাপমাত্রা কিন্তু বেশ কিছুটা নিম্নমুখী। বৃষ্টিপ্রিয় বাঙালির কাছে আজকের দিনটা বেশ আমেজের। বুধবার সকাল থেকে আকাশে মেঘের ঘনঘটা দেখা গেলেও বিকেলের পর থেকে উঠেছে রোদ। আবহাওয়া দপ্তরের খবর, আর তেমনভাবে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না শহর কলকাতার উপরে।

তবে দুর্যোগের সম্ভাবনা আর না থাকলেও বৃষ্টিপাত কিন্তু এখনই শেষ হচ্ছে না। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এখনো কলকাতায় বেশ কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে আগামী শুক্রবার পর্যন্ত এই তাপমাত্রা পরিবর্তন হবে না বলেই আশা আলিপুর আবহাওয়া দপ্তরের।

হাওয়া অফিসের খবর, অতি শক্তিশালী ঘূর্ণিঝড় যশ উড়িষ্যার বালেশ্বরে ল্যান্ডফল করে শক্তি হারিয়ে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে গিয়েছে। যখন স্থলভাগে এই ঘূর্ণিঝড় প্রবেশ করছিল তখন এই ঘূর্ণিঝড়ের সর্বাধিক গতিবেগ ছিল ১৫৫ কিলোমিটার প্রতি ঘন্টা। অপরপক্ষে, কলকাতাতে এই ঝড়ের গতিবেগ ছিল সর্বাধিক ৬২ কিলোমিটার প্রতি ঘন্টা। হাওয়া অফিস সূত্রে খবর, গত ২৪ ঘন্টায় ঘূর্ণিঝড় যশের প্রভাবে কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৩১ মিলিমিটার। স্বভাবতই, উপকূলবর্তী বেশ কিছু এলাকা প্লাবিত হলেও কলকাতায় তেমন একটা প্রভাব পড়েনি ঘূর্ণিঝড় যশের।

তবে মে মাসের তীব্র দাবদাহের মধ্যে সকল কলকাতার তাপমাত্রা নিম্নমুখী হয়েছে এই যশের দরুন। মঙ্গলবার রাত থেকে টানা বৃষ্টিপাতের কারণে কলকাতার তাপমাত্রা এখন অনেকটা কমেছে আগের তুলনায়। শেষ পাওয়া খবর অনুযায়ী, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রী সেলসিয়াস থাকবে। তার সাথেই রয়েছে কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা।



from রাজ্য – Bharat Barta https://ift.tt/3oUZi8u

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন