প্রচণ্ড বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘টাউকটে’, বাংলাতে কি প্রভাব পরবে? - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

প্রচণ্ড বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘টাউকটে’, বাংলাতে কি প্রভাব পরবে?

তীব্র দাবদাহের পর শেষ পর্যন্ত চলতি সপ্তাহের শুরু থেকে বাংলা বৃষ্টিতে ভিজেছে। গত মঙ্গলবার এবং বুধবার ব্যাপক বৃষ্টি হয়েছে কলকাতাসহ বিভিন্ন জেলাতে। কিন্তু এরমধ্যেই হাওয়া দপ্তর সাবধান করেছে যে ভারত ভূখণ্ডে আছড়ে পড়তে চলেছে এক ঘূর্ণিঝড়। আগামী কয়েকদিনের মধ্যেই ভারতের পশ্চিম উপকূলে এই ঘূর্ণিঝড় পৌঁছে যাবে। ইতিমধ্যেই সর্তকতা জারি করা হয়েছে গুজরাট এবং মহারাষ্ট্রে। এই ঘূর্ণিঝড়ের নাম হল “টাউকটে”। তবে পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড় এলেও তার প্রভাব বাংলায় পড়বে বলে মনে করেছেন আবহাওয়া অফিস।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড় “টাউকটে” সরাসরি আঘাত করলেও তার প্রভাব দেখা যাবে বাংলাতেও। ঘূর্ণিঝড়ের জেরে এ রাজ্যে বৃষ্টি নামতে পারে এবং তার সাথে ঝোড়ো বাতাস বইবে। এই ঝড়ের গতিবেগ ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা হতে পারে। এছাড়া ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে। বাংলার পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও এই ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা যাবে।

হাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব আরব সাগরের মধ্যে নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। আগামী ১৪ মে এর মধ্যে এই নিম্নচাপ তৈরি হয়ে যাবে। তারপর সেটি এগিয়ে যাবে উত্তর-পশ্চিমে দিক। আর সেটি ঝড় আকারে আঘাত হানতে পারে গোয়া এবং মহারাষ্ট্র উপকূলে। এই ঘূর্ণি ঝড়ের গতিবেগ ৮০ কিলোমিটার প্রতি ঘন্টা অব্দি হতে পারে। তাই ইতিমধ্যেই সমুদ্রের মৎস্যজীবীদের সতর্ক করে দেওয়া হয়েছে।



from দেশ – Bharat Barta https://ift.tt/2SMmV77

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন