বড় সুখবর! সরকারি কর্মচারীদের বকেয়া ৩ কিস্তির মহার্ঘ ভাতা মিটিয়ে দিচ্ছে কেন্দ্র - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ১০ মার্চ, ২০২১

বড় সুখবর! সরকারি কর্মচারীদের বকেয়া ৩ কিস্তির মহার্ঘ ভাতা মিটিয়ে দিচ্ছে কেন্দ্র

বড় সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। নতুন বছরে মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়ে দিয়েছে, পেনশনভোগীদের বকেয়া ৩ কিস্তির মহার্ঘ ভাতা এবারে মিটিয়ে দেবে কেন্দ্রীয় সরকার। সার্বিকভাবে কর্মচারীদের ডিএ তে কোনরকম তোমার ফেলবেনা করোনাভাইরাস। ফলে খুশির হাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে। অর্থমন্ত্রক জানিয়েছে, “আগামী ১ জুলাই থেকে কার্যকরী সংশোধিত হারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হবে।”

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ১৭ শতাংশ মহার্ঘভাতা পেয়ে থাকেন। গত বছরে ৫০ লক্ষ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগী মহার্ঘ ভাতায় ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিলেন। তার ফলে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের বেসিক পেমেন্ট এর উপরে ২১% মহার্ঘ ভাতা দেওয়া হতো। চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে এই নতুন নিয়ম কার্যকর হবার কথা ছিল।

কিন্তু কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, পয়লা জুলাই পর্যন্ত সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা একই রকম থাকবে। এখনো পর্যন্ত তারা সেই ১৭% হাড়েই মহার্ঘ ভাতা পাচ্ছেন। কিন্তু এতদিন পর্যন্ত ডিএ মেটানো হচ্ছিল না। কিন্তু এই বকেয়া মিটিয়ে দেওয়ার পরে অনেকটা আশ্বাস পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, ‘করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে সরকারি কর্মচারীদের ৩ কিস্তির মহার্ঘভাতা আটকে রাখা হয়েছিল। এর ফলে ৩৭,৪৩০.৪৮ কোটি টাকারও বেশি টাকা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য এই টাকা আমাদের কাজে এসেছে। গত বছর পয়লা জানুয়ারি, পহেলা জুলাই এবং চলতি বছরের পয়লা জানুয়ারি র সেই সমস্ত মহার্ঘভাতা এবারে দিয়ে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।



from দেশ – Bharat Barta https://ift.tt/3t0eYIa

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন