আমেরিকার রাজনৈতিক ইতিহাসে প্রথম মহিলা হিসেবে ভাইস প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস - Get Breaking & Latest Bengali News Online

Breaking

রবিবার, ৮ নভেম্বর, ২০২০

আমেরিকার রাজনৈতিক ইতিহাসে প্রথম মহিলা হিসেবে ভাইস প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস

ওয়াশিংটন: মঙ্গলবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন হয়ে গিয়েছে। তারপর হাড্ডাহাড্ডি লড়াই চালিয়ে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। আমেরিকার প্রথম মহিলা হিসেবে ভাইস প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

নির্বাচনের আগে গত আগস্ট মাসে জো বাইডেন জানিয়ে দিয়েছিলেন ডেমোক্র্যাট দলের হয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে তিনি লড়বেন এবং জয় পেলে আমেরিকার ভাইস-প্রেসিডেন্ট হবেন কমলা। বাইডেনের কথা মতো তাই হল। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও মহিলা ভাইস প্রেসিডেন্ট হয়েছেন। এর পাশাপাশি এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত মহিলা এই পদ পেলেন।

কমলা হ্যারিসের এর আগে এমন অনেক রেকর্ড রয়েছে। তিনি সানফ্রান্সিসকোতে প্রথম মহিলা হিসেবে সেনেটর হয়েছিলেন। পরবর্তী সময়ে তিনি ক্যালিফোর্নিয়ায় প্রথম মহিলা হিসেবে কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল ছিলেন। জানা গিয়েছে, হ্যারিসের মা আমেরিকায় এসেছিলেন ভারত থেকে এবং বাবা এসেছিলেন জামাইকা থেকে। আর হ্যারিসের এই ভারতীয় সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে ভোটব্যাঙ্ক ভর্তি করার কৌশল সাজিয়েছিল ডেমোক্র্যাট। আর তাতে সফলও হয়েছে। ফলে নতুন ইতিহাস আমেরিকার রাজনীতিতে লেখা হল।



from আন্তর্জাতিক – Bharat Barta https://ift.tt/3n4K92c

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন