বিহারের মুখ্যমন্ত্রী হতে পারেন তেজস্বী যাদব, জোর ইঙ্গিত এক্সিট পোলে - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

বিহারের মুখ্যমন্ত্রী হতে পারেন তেজস্বী যাদব, জোর ইঙ্গিত এক্সিট পোলে

নিউজ ডেস্ক: বিহারে এবার রুদ্ধশ্বাস লড়াই হবে। তেমনই ইঙ্গিত দিচ্ছে এক্সিট পোল। এর আগে ওপিনিয়ন পোলে এনডিএ সহজেই জিতছে বলা হয়েছিল। কিন্তু কয়েকদিনের মধ্যেই হিসাবটি যেন উল্টে গেল। এক্সিট পোলে পিছিয়ে পড়ল এনডিএ। তবে খুব অল্প ব্যবধানে। কিছুটা হলেও এগিয়ে রয়েছে মহাগঠবন্ধন। তবে তৃতীয় জোট এবং একা লড়াই করা চিরাগ পাসওয়ানের এলজেপি কার্যত দাগই কাটতে পারেনি।

এক্সিট পোলে কী চিত্র উঠে এসেছে তা এক নজরে দেখে নেওয়া যাক-

এবিপি নিউজ-সিভিটার বিহার এক্সিট পোল:

এনডিএ ১০৪-১২৮
ইউপিএ ১০৮-১৩১
এলজিপি ১-৩
অন্য ৪-৮

সি ভোটার এক্সিট পোল:

এনডিএ-১১৬আসন ৩৭.৭০(% ভোট)
ইউপিএ-১২০ আসন ৩৬.৩০(% ভোট)
এলজিপি-১ আসন ৮.১৭(% ভোট)
অন্য- ৬ আসন ১৭.৭৩(% ভোট)

এনডিএ জোটের মধ্যে মধ্যে বিজেপি পেতে পারে ৭০ আসন, জেডিইউ পেতে পারে ৪২ আসন, হ্যাম ও ভিআইপির খাতায় দুটি করে আসন যেতে পারে। অন্যদিকে ইউপিএ-র মধ্যে আরজেডি পেতে পারে ৭৫ আসন, কংগ্রেস পেতে পারে ২৫টি আসন এবং বামেদের ঘরে যেতে পারে ১০টি আসন। এক্ষেত্রে আরজেডি হবে বিহারের একক বৃহত্তম দল।

বিহারে, তিন ধাপে ২৪৩ বিধানসভা আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্বে ৭১টি আসনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২৮ অক্টোবর, দ্বিতীয় ফেজে ৯৪টি আসনের জন্য ভোট নেওয়া হয়। আজ বাকি আসনগুলোতে ভোট প্রক্রিয়া সম্পন্ন হলে। ১০ নভেম্বর ভোট গণনা করা হবে। বিজেপি-জেডিইউ জোট নাকি আরজেডি ও কংগ্রেসের নেতৃত্বাধীন মহাজোট শেষ পর্যন্ত বাজিমাত করবে সেদিনই চূড়ান্ত হবার।

যদিও ২০১৫ সালের ভোটে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটে জেডি (ইউ) ছিল না। জেডি (ইউ) তখন মহাজোটের অংশ ছিল, এতে রাষ্ট্রীয় জনতা দল এবং কংগ্রেসও অন্তর্ভুক্ত ছিল। বেশিরভাগ এক্সিট পোল পূর্বাভাস করেছিল যে এনডিএ ১০০ থেকে ১২৭ এর মধ্যে আসন পাবে। অন্যদিকে মহাজোট কিছুটা পিছিয়ে থাকবে। তবে এক্সিট পোল ফেল হয়েছিল। চূড়ান্ত ফলাফলে মহাজোট সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে।

The post বিহারের মুখ্যমন্ত্রী হতে পারেন তেজস্বী যাদব, জোর ইঙ্গিত এক্সিট পোলে appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/32vFcYm

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন