সাতদিনের মধ্যে ছেড়ে দিতে হবে মিউচুয়াল বদলির আবেদন, শিক্ষক বদলি নিয়ে একাধিক বড় ঘোষণা করেন শিক্ষামন্ত্রীর - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০

সাতদিনের মধ্যে ছেড়ে দিতে হবে মিউচুয়াল বদলির আবেদন, শিক্ষক বদলি নিয়ে একাধিক বড় ঘোষণা করেন শিক্ষামন্ত্রীর

নিউজ ডেস্ক: বড় সিদ্ধান্ত রাজ্যের। রাজ্যের কয়েক হাজার শিক্ষক-শিক্ষিকার বদলি সংক্রান্ত কাজ দ্রুত করতে যুগান্তকারী সিদ্ধান্তের ঘোষণা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। আগামী সাতদিনের মধ্যে ছেড়ে দিতে হবে পড়ে থাকা সব মিউচুয়াল বদলির আবেদন। আজ বিকাশ ভবনে একটি অনুষ্ঠানে স্কুলশিক্ষা দপ্তরের কমিশনারকে কড়াভাবে নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। একই সঙ্গে, আজ মিউচুয়াল বদলির একটি পোর্টালের সূচনাও করেন তিনি। আগামীকাল থেকে পোর্টালে মিউচুয়াল বদলির জন্য আবেদন করতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। এছাড়া, শিক্ষক বদলি নিয়ে একাধিক বড় ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

রাজ্য সরকার তরফে আজ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে স্কুল শিক্ষকদের বদলি প্রক্রিয়া এখন থেকে সরাসরি হবে অনলাইনের মাধ্যমে৷ লাগবে না কোনও এনওসি৷ আপস বদলি কিংবা সাধারণ বদলির ক্ষেত্রে এই নিয়ম কার্যকর করা হবে৷ এতদিন আপস বদলি প্রক্রিয়া এসএসসির উপর নির্ভর করত৷ কিন্তু এখন থেকে শিক্ষক বদলির ক্ষেত্রে এসএসসির দফতরে সরাসরি হাজিরা দিতে হবে না৷ কোন ইন্টারভিউ বা কাউন্সিলিং প্রক্রিয়ায় অংশ নিতে হবে না শিক্ষকদের৷ সরাসরি এখন থেকে অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষকরা৷ আবেদনের জন্য এতদিন যে টাকা দিতে হত শিক্ষকদের, সেই সমস্ত ফি আর লাগবে না৷

শিক্ষক সংগঠন “অল পোস্ট গ্র‍্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন” এর সম্পাদক চন্দন গরাই বলেন, “আজ শিক্ষামন্ত্রী মিউচুয়াল ট্রান্সফারের অনলাইন পোর্টালের সূচনা করে রাজ্যের হাজার হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর ট্রান্সফার নিয়ে নতুন দিশা দিলেন। সংগঠন সব ধরনের ট্রান্সফার অনলাইন পদ্ধতিতে করার জন্য বারবার আবেদন করে আসছে। শিক্ষা দপ্তরের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।”

এই নিয়ে শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন, “স্কুল শিক্ষকদের বদলির বিষয়টি রাজ্য সরকারের পক্ষ থেকে বারবার ঘোষণা করা হচ্ছে কিন্তু মাসের পর মাস, বছরের পর বছর কেটে যাচ্ছে এখনো পর্যন্ত শিক্ষক শিক্ষিকা, শিক্ষাকর্মীদের জন্য বদলি ব্যবস্থা কার্যকর হয়নি। মাত্র একবার জেনারেল ট্রান্সফার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আজ পর্যন্ত তা বন্ধ রয়েছে। আজ আবার ঘোষণা করা হলো সকল শিক্ষক শিক্ষাকর্মীর জন্য অনলাইনের মাধ্যমে এই ব্যবস্থা কার্যকরী হবে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আমরা দাবি করছি, কোনভাবেই এই প্রক্রিয়ার মধ্যে যেন অস্বচ্ছতা কিংবা স্বজনপোষণ না হয়। স্বচ্ছতার সঙ্গে আবেদনের ভিত্তিতে সকল শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মীকে এই সুযোগ দেয়া হোক এবং কালবিলম্ব না করে অতি দ্রুত তা কার্যকরি করা হোক।”

The post সাতদিনের মধ্যে ছেড়ে দিতে হবে মিউচুয়াল বদলির আবেদন, শিক্ষক বদলি নিয়ে একাধিক বড় ঘোষণা করেন শিক্ষামন্ত্রীর appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/2GPudkB

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন