গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে ৩৭৬২ গোষ্ঠীকে ৭৯ হাজার ব্ল্যাক বেঙ্গল ছাগল দেবে রাজ্য - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শনিবার, ১০ অক্টোবর, ২০২০

গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে ৩৭৬২ গোষ্ঠীকে ৭৯ হাজার ব্ল্যাক বেঙ্গল ছাগল দেবে রাজ্য

নিউজ ডেস্ক: গ্রামীণ অর্থনীতি ফেরাতে এবার ‘ব্ল্যাক বেঙ্গল’ ছাগল পালনে আরও জোর দিল রাজ্য। প্রশাসন সূত্রের খবর, রাজ্যে মহিলা স্বনির্ভর গোষ্ঠী নিয়ে চালু করা হবে গোটারি পালনের ৩৭৬২টি ইউনিটের জন্য বিলি করা হবে ৭৯ হাজার ছাগল। শুধু তাই নয়, ট্যাগ নম্বর দেওয়ার পাশাপাশি ছাগলের বিমাও করে দেওয়া হবে। দরকার পড়লে ছাগলের ঘর বা মাচাও বানিয়ে দেওয়া হবে।

রাজ্যের এই প্রকল্পের ফলে একদিকে যেমন মাংসের চাহিদা যেমন মিটবে, তেমনই মহিলাদের কর্মসংস্থান হবে। এই প্রজাতির ছাগলের মাংস ও চামড়ার কদর যথেষ্ট বেশি। এ ব্যাপারে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সবরকমভাবে সহযোগিতা করবে রাজ্য।

প্রশাসন সূত্রে জানা গেছে, আগে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে পাঁচটি করে ছাগল দেওয়া হতো। এবার তা বাড়িয়ে ২১টি করা হয়েছে। এরমধ্যে ২০টি ছাগল এবং একটি পাঁঠা থাকবে। ছাগলগুলির ওজন হবে ৮-৯ কেজি এবং পাঁঠার ওজন হবে ৯-১০ কেজি। রাজ্যের ৩৪২টি ব্লকে মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে নিয়ে ব্ল্যাক বেঙ্গল গোটারি পালনের ৩৭৬২টি ইউনিট গড়ার টার্গেট নেওয়া হয়েছে। প্রশাসনের এক আধিকারিক বলেন, ওই ইউনিট গড়তে ৩৭৬২টি মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে কাজে লাগানো হবে। প্রতিটি গোষ্ঠীকে ২১টি করে ছাগল দেওয়া হবে।

The post গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে ৩৭৬২ গোষ্ঠীকে ৭৯ হাজার ব্ল্যাক বেঙ্গল ছাগল দেবে রাজ্য appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/3iJPj12

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন