১ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ চালু করার প্রস্তুতি, শিক্ষক-শিক্ষাকর্মীদের কোভিড টেস্ট বাধ্যতামূলক অসমে - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০

১ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ চালু করার প্রস্তুতি, শিক্ষক-শিক্ষাকর্মীদের কোভিড টেস্ট বাধ্যতামূলক অসমে

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সেপ্টেম্বর থেকে আদৌ স্কুল-কলেজ খুলবে কি না, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি। যদিও, অসম সরকার ১ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ পুনরায় চালু করার প্রস্তুতি পুরোদমে শুরু করে দিল।

এক বিবৃতিতে অসম সরকার জানিয়ে দিয়েছে, ১ সেপ্টেম্বর থেকে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ চালুর পরিকল্পনা নিয়েছে সরকারের রয়েছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে শুক্রবার, ২১ অগস্ট থেকে শিক্ষক-শিক্ষিকাদের কোভিড টেস্ট করানো বাধ্যতামূলক করা হচ্ছে। রাজ্যের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাকেই এই টেস্ট করাতে হবে। শিক্ষাকর্মীদের ক্ষেত্রেও একই নির্দেশ প্রযোজ্য। যে সমস্ত শিক্ষক বা শিক্ষাকর্মীর কোভিড টেস্ট রিপোর্ট নেগেটিভ আসবে, তারাই কেবল স্কুলে যোগ দিতে পারবেন।

শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এদিন জানিয়েছেন, রাজ্যের শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্য ২১ অগস্ট থেকে কোভিড টেস্ট শুরু হয়ে যাচ্ছে। ওই টেস্টের রিপোর্ট ছাড়া কেউই স্কুলে যোগ দিতে পারবেন না। যদি ১ সেপ্টেম্বর থেকে শেষ পর্যন্ত যদি না ক্লাস শুরু করা যায়, তবে শিক্ষক ও শিক্ষাকর্মীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে হাজিরা দিতে হবে। তবে তিনি বলেন, কেন্দ্র ছাড়পত্র দিলেই পড়ুয়াদের ক্লাসে যোগ দিতে বলা হবে। এ ক্ষেত্রে রাজ্য সরকার আগ বাড়িয়ে সিদ্ধান্ত নেবে না।

লকডাউনের কারণে যারা কর্মস্থল ছেড়ে বাড়িতে ফিরে গিয়েছেন, তাঁদের সকলকে ১ সেপ্টেম্বরের আগে অবশ্যই কর্মস্থলে ফিরতে বলা হয়েছে। এর পরেও কেউ স্কুলে যোগ না দিলে, পারিশ্রমিক বিহীন ছুটি হিসেবে বেতন কাটা যাবে।

যদিও আসাম সরকার ২৫ শে আগস্টের পরে রাজ্যের স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

তবে এই মুহূর্তে স্কুল খোলাকে অনেকেই ঝুঁকি হিসাবে দেখছেন। করোনা সংকটের মধ্যেই গত জুন থেকে আমেরিকায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার জেরে দু-মাসে প্রায় এক লক্ষের কাছাকাছি স্কুলপড়ুয়া করোনাতে আক্রান্ত হয়েছিলেন বলে খবর।

The post ১ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ চালু করার প্রস্তুতি, শিক্ষক-শিক্ষাকর্মীদের কোভিড টেস্ট বাধ্যতামূলক অসমে appeared first on বিশ্ব বার্তা.



from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/34clQsW

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন