২১ হাজার টাকার কম বেতন পাওয়া শ্রমিকদের জন্য নতুন ঘোষণা কেন্দ্রের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

২১ হাজার টাকার কম বেতন পাওয়া শ্রমিকদের জন্য নতুন ঘোষণা কেন্দ্রের


বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার ইএসআইসি প্রকল্পের নিয়ম শিথিল করলো। দেশের ৪১ লক্ষ শিল্প শ্রমিককে সুবিধা দেওয়ার জন্য শিথিল করা হলো এই নিয়ম। ইএসআইসি এর আওতায় থাকা যেসমস্ত শ্রমিকরা এই করোনার সময় কাজ হারাচ্ছেন তাদের কথা ভেবেই এই নিয়ম শিথিল বলে জানিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ারের নেতৃত্বে এম্পলয়ি স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন (ESIC) বোর্ড এই প্রস্তাব অনুমোদন করেছে।
ইএসআইসি বোর্ড জানিয়েছে, ২৪শে মার্চ থেকে ৩১শে ডিসেম্বরের মধ্যে যারা কাজ হারাবেন, তাঁদের শেষ তিন মাসের গড় বেতনের অর্ধেক অর্থাৎ ৫০% পরের তিন মাস পর্যন্ত সময়ের জন্য দেওয়া হবে। আগে যা ছিল ২৫%। এর সাথে এই টাকা পাওয়ার সময়সীমাও কমলো। এতদিন কাজ হারানোর পর এই টাকা পেতে সময় লাগতো ৯০ দিন, এবার ৩০ দিনের মধ্যেই এই টাকা পাওয়া যাবে। শিল্পকর্মীরা যারা প্রতি মাসে ২১,০০০ বা তার চেয়ে কম বেতন পান তাদের ইএসআইসি প্রকল্পের আওতাভুক্ত করা হয়েছে।
বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে শ্রমিকরা নিজের টাকার শতাংশ সরাসরি ইএসআইসি এর শাখা অফিস থেকে তোলার আবেদন করতে হবে। সব খতিয়ে দেখে সরাসরি শ্রমিকদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে। এতদিন কাজ হারানোর পর এই টাকা পেতে সময় লাগতো ৯০ দিন, এবার ৩০ দিনের মধ্যেই এই টাকা পাওয়া যাবে। শ্রমিকদের আধার নম্বরও লাগবে এই ক্ষেত্রে।
The post ২১ হাজার টাকার কম বেতন পাওয়া শ্রমিকদের জন্য নতুন ঘোষণা কেন্দ্রের appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/3l6laLG

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন