আনলক-৪ এ চলবে মেট্রো, তবে সেক্ষেত্রে স্মার্ট কার্ড ব্যবহারের নির্দেশ রেলমন্ত্রকের - Get Breaking & Latest Bengali News Online

Breaking

রবিবার, ৩০ আগস্ট, ২০২০

আনলক-৪ এ চলবে মেট্রো, তবে সেক্ষেত্রে স্মার্ট কার্ড ব্যবহারের নির্দেশ রেলমন্ত্রকের


কলকাতা : গাইডলাইন মেনে আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে মেট্রো রেল পরিষেবা।  মেট্রোরেল চালু করার বিষয়ে কি কি বিধিনিষেধ থাকবে তা ঠিক করবে বলেও জানিয়েছিলো রেল কর্তৃপক্ষ । এবার সেই নিয়ম কানুনের মধ্যে টোকেন ব্যবহারেও আপত্তি রয়েছে মেট্রো কর্তৃপক্ষের।
তাই টোকেন এড়াতে আগের তুলনায় স্মার্ট কার্ড ব্যবহারের ওপর  নজর দিতে চলেছে কেন্দ্র। স্টেশনের বিভিন্ন প্রান্তে বসানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার মেশিন। এছাড়া বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক এবং গ্লাভসের ব্যবহার। প্রতিটি স্টেশনে থাকবেন একজন চিকিৎসক। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য ইতিমধ্যেই টিকিট কাউন্টারের সামনে দূরত্ব মেনে দাগ কাটাও হয়েছে।
সব স্মার্ট গেট না খুলে একটা করে স্মার্ট গেট অপারেট করা হবে। ষ্টেশনে ষ্টেশনে রাখা হবে তাপমাত্রা মাপার ব্যবস্থা এবং স্যানিটাইজার। তবে রেলমন্ত্রক না জানানো পর্যন্ত এসব কোনোকিছুই সম্ভব হবেনা। অবশ্য সোমবার  এই নিয়ে রেল ও রাজ্য মধ্যে আলোচনা হতে পারে। তারপরেই জানা সম্ভব হবে গোটা বিষয়।
এছাড়াও পরবর্তী মাসের প্রথম দিন থেকে সামাজিক এবং ধর্মীয় সহ বিভিন্ন স্থানে ১০০ জন মানুষের জমায়েত করা যাবে বলে গতকালই জানিয়েছে কেন্দ্র। তবে সবক্ষেত্রেই কিছু বিশেষ বিধিনিষেধ মানতে হবে প্রত্যেককে।তবে এসবের পাশাপাশি কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী ২১ সেপ্টেম্বর থেকে কনটেনমেন্ট জোনের বাইরে স্কুলের ক্ষেত্রে বেশকিছু নিয়মও শিথিল করা হবে।২১ সেপ্টেম্বর থেকে স্কুলে যেতে পারবেন শিক্ষক ও অশিক্ষক কর্মীরা। কিন্তু স্কুল যাওয়ার ক্ষেত্রে এবং ছোটোখাটো নানা কাজে শুধুমাত্র ৫০ শতাংশ শিক্ষক ও অশিক্ষক কর্মীদেরই দেওয়া হয়েছে ছারপত্র।

The post আনলক-৪ এ চলবে মেট্রো, তবে সেক্ষেত্রে স্মার্ট কার্ড ব্যবহারের নির্দেশ রেলমন্ত্রকের appeared first on Bharat Barta.


from রাজ্য – Bharat Barta https://ift.tt/3b90bmR

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন