সেপ্টেম্বরে চালু হতে পারে মেট্রো, কবে খুলবে স্কুল কলেজ বন্ধ? জানুন - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০

সেপ্টেম্বরে চালু হতে পারে মেট্রো, কবে খুলবে স্কুল কলেজ বন্ধ? জানুন


নয়া দিল্লি : সেপ্টেম্বর মাস থেকে ভারতে শুরু হতে চলছে আনলক ফোর। করোনা মহামারী ঠেকাতে গত 25 মার্চ থেকে ভারতে লকডাউন জারি করা হয়েছিল। এতে দেশের অর্থনীতি ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্থ হয়। এরপরই চালু হয়েছিল আনলক পর্ব। তবে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের মেট্রোরেল চালু করার সিদ্ধান্ত নিয়েছে সূত্রের খবর। আগামী ১ সেপ্টেম্বর থেকে দিল্লিতে মেট্রো রেল পরিষেবা চালু হতে পারে। মেট্রো পরিষেবা চালু হলো এখানে প্রচুর বাধা-নিষেধ থাকবে। সংক্রমণ এড়াতে বেশ কিছু নিয়ম জারি করতে পারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে অন্যান্য রাজ্যে কবে মেট্রোরেল চালু হবে তা ঠিক করবে সংশ্লিষ্ট রাজ্য সরকারই।
মেট্রো পরিষেবা স্বাভাবিক হলেও এখনই স্কুল-কলেজ খোলার কোনো সম্ভাবনা নেই। করোনা সংক্রমণ এড়াতে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। সেইসঙ্গে বড় বড় শপিং মল রেস্তোরাঁর ক্ষেত্রে বিভিন্ন বাধা-নিষেধ থাকবে।
কিছুদিন আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রীয় সরকারের কাছে মেট্রো রেল পরিষেবার চালুর আরজি জানান। সেই আবেদনে সাড়া দিয়ে সেপ্টেম্বর থেকে দিল্লিতে মেট্রো পরিষেবা স্বাভাবিক হতে যাচ্ছে। সোমবার শিল্পপতিদের সঙ্গে এক ভাগ ভার্চুয়াল বৈঠক সেরে কেজরিওয়াল বলেন, “কেন্দ্রীয় সরকারের কাছে আমার আবেদন দিল্লির বিষয়টি একটু আলাদাভাবে খতিয়ে দেখার। সম্প্রতি দিল্লিতে করোনা পরিস্থিতি উন্নতি ঘটেছে। তাই আপাতত পরীক্ষামূলকভাবে দিল্লিতে মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে। ধাপে ধাপে অন্যান্য রাজ্যে তা শুরু করা হোক।”
গত ৩০ শে জুলাই আনলক ৩ পর্ব শুরু হয়। এই পর্বে নাইট কার্ফু সম্পূর্ণভাবে তুলে দেওয়া হয়। কনটেইনমেন্ট জোন এর বাইরে যেসব রয়েছে সেই ডিম কেন্দ্রগুলি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে স্কুল কলেজ কিংবা সিনেমা হল শপিং মল খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।
বর্তমানে বিশ্বের মধ্যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি বাড়ছে। গত ৮ অগাস্ট থেকে সংক্রমণের অস্বাভাবিক ভাবে বাড়ছে। মৃতের সংখ্যা ইতিমধ্যে ৫৮ হাজার এর কাছাকাছি পৌঁছেছে আর করনা আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে মেট্রোরেল চালু হলো বেশকিছু নিষেধাক্কা থাকতে পারে।
The post সেপ্টেম্বরে চালু হতে পারে মেট্রো, কবে খুলবে স্কুল কলেজ বন্ধ? জানুন appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/31t6QVU

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন