আকাশপথে চোরাগোপ্তা ঢুকছে চিনা সেনা? লাদাখে এয়ার ডিফেন্স পাঠাচ্ছে ভারত - Get Breaking & Latest Bengali News Online

Breaking

বুধবার, ২৬ আগস্ট, ২০২০

আকাশপথে চোরাগোপ্তা ঢুকছে চিনা সেনা? লাদাখে এয়ার ডিফেন্স পাঠাচ্ছে ভারত


নয়াদিল্লি : এবার আকাশপথেও লুকিয়ে সেনা ঢোকাচ্ছে চিন। লাদাখ সীমান্তের আকাশপথে চিনের নজরদারি ক্রমেই বাড়ছে। তাই পাল্টা ব্যবস্থা নিতে চলেছে ভারতও। আকাশপথে ক্রমাগত নজরদারির জন্য এয়ার ডিফেন্স মিসাইল পাঠাচ্ছে ভারত। সংবাদসংস্সথা এএনআই রিপোর্টে এমন খবর প্রকাশিত হয়েছে।
সম্পূর্ণ রাশিয়ান প্রযুক্তিতে তৈরি এই মিসাইল। মূলত ভারতীব বায়ুসেনা সীমান্তে নজরদারির জন্য এই মিসাইল ব্যবহার করে থাকে। এই মিসাইল কাঁধে নিয়েই ঘোরা যায়। কাঁধ থেকেই দূরে ছুঁড়ে দেওয়া যায়। সেনা সূত্র জানাচ্ছে লাদাখ সংলগ্ন উঁচু পাহাড়ের চূড়োয় সেনা ছাউনি তৈরি করা হচ্ছে। সেখানেই ভারতীয় জওয়ানরা এয়ার ডিফেন্স মিসাইল নিয়ে ঘাঁটি গেড়েছেন।
চিনা সেনার অনুপ্রবেশ নজরে এলেই তাদের উদ্দেশে দূর থেকে ছুঁড়ে দেওয়া হবে এই মিসাইল। শুধু সেনা অনুপ্রবেশই নয়, কোনো যুদ্ধবিমান ঢুকলেও তাকে লক্ষ্য করে মিসাইল ছোঁড়া হবে। এই মিসাইল সাধারণত শত্রুপক্ষের ফাইটার জেট বা হেলিকপ্টার আটকাতে ব্যবহার করা হয়ে থাকে।
শুধু এয়ার ডিফেন্স মিসাইলই নয়, বসানো হচ্ছে অত্যন্ত শক্তিশালী র‍্যাডার। প্রতিমূহূর্তে নজর রাখা হচ্ছে র‍্যাডারে। এছাড়া ভূমি থেকে আকাশপথে আক্রমণের জন্য বিশেষ ক্ষেপনাস্ত্রও মজুত রাখা হয়েছে সেনাছাউনি গুলিতে
The post আকাশপথে চোরাগোপ্তা ঢুকছে চিনা সেনা? লাদাখে এয়ার ডিফেন্স পাঠাচ্ছে ভারত appeared first on Bharat Barta.


from দেশ – Bharat Barta https://ift.tt/3graJPn

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন